কৃষকরাই এখন ইউরোপ সেরার দৌড়ে

২০ এপ্রিল ২০২৪

কৃষকরাই এখন ইউরোপ সেরার দৌড়ে

ডর্টমুন্ডের মাতস হুমেলস ও বায়ার্নের হ্যারি কেইন

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে অন্যতম দুটি হলো  জার্মান বুন্ডেসলিগা ও ফরাসি লিগ ওয়ান। আক্রমণাত্মক ফুটবলের জন্য বিশ্বে এই দুই লিগের যেমন সুখ্যাতি আছে, তেমনি এক দুর্নামও আছে। ইউরোপের অন্যান্য লিগের তুলনায় দুই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা খুব একটা দেখা যায় না। আর তাই এই দুই লিগকে ব্যঙ্গ করে অনেকেই ‘কৃষক লিগ’ বলে ডাকে। তবে এবারের চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের সেরা হওয়ার দৌড়ে টিকে আছে এই কৃষক লিগের চার দল।

চলতি মৌসুমে বুন্ডেসলিগায় বায়ার লেভারকুজেন ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা জিতেছে। তবে গত ১১ মৌসুমে বায়ার্ন মিউনিখকে সরিয়ে লিগ শিরোপা জিততে পারেনি কেউই। ২০২২-২৩ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড শিরোপা জয়ের খুব কাছে গেলেও শেষ পর্যন্ত বায়ার্নের সঙ্গে আর পেরে ওঠেনি। তাই কৃষক লিগ হিসেবে সবচেয়ে বেশি দুর্নাম হয়তো বুন্ডেসলিগারই আছে। বিষয়টি জানা আছে লিগে অংশ নেওয়া খেলোয়াড়দেরও। আর ইউরোপ সেরার দৌড়ে জার্মান লিগের তিন ক্লাব টিকে থাকায় বিষয়টি নিয়ে মজায় মেতেছেন তারা।  

তাদেরই একজন ডর্টমুন্ডের জার্মান ডিফেন্ডার মাটস হুমেলস। গত সপ্তাহে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের লড়াই শেষে সেমি-ফাইনাল নিশ্চিত করা ডর্টমুন্ড, বায়ার্ন ও লেভারকুজেনকে তিনি অভিনন্দন জানান একটু ভিন্ন উপায়ে।

শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে মজা করে লিগ সতীর্থদের কৃষক আখ্যা দিয়ে হুমেলস লেখেন, “আমার সতীর্থ জার্মান কৃষকরা, এই সপ্তাহে ভালো শস্য আহরণ হয়েছে।”

চ্যাম্পিয়নস লিগে শেষ আটের লড়াইয়ের প্রথম লেগে আতেলেতিকো মাদ্রিদের কাছে আসর থেকে বিদায়ের শঙ্কায় ছিল ডর্টমুন্ড। তবে ঘরের মাঠে ফিরতি লেগে স্প্যানিশ ক্লাবটিকে ৪-২ গোলে বিধ্বস্ত করে সেমি-ফাইনালের টিকিট নিশ্চিত করে তারা। একই ভাবে প্রথম লেগ ড্র করার পর ফিরতি লেগে ইংলিশ ক্লাব আর্সেনালকে ১-০ গোলে হারিয়ে শেষ চারে ওঠে বায়ার্নও।

অন্যদিকে, ইউরোপা লিগে আরেক ইংলিশ ক্লাব ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে হারিয়ে সেমি-ফাইনালে ওঠে শাবি আলোনসোর লেভারকুজেন।

মন্তব্য করুন: