ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে না গেলে কী হবে?

২৪ এপ্রিল ২০২৪

ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে না গেলে কী হবে?

গত বছর এশিয়া কাপ নিয়ে ভারত আর পাকিস্তানের মাঝে কতই না নাটক হয়েছিল। শেষ পর্যন্ত ভারতের দাবির মুখে হাইব্রিড মডেলে হয় এশিয়া কাপ। ভারত তাদের সবগুলো ম্যাচ খেলে শ্রীলঙ্কার মাটিতে; তবু তারা পাকিস্তানে যায়নি। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। ইতোমধ্যেই শোনা যাচ্ছে, এই দফাতেও পাকিস্তানে যাবে না ভারতীয় দল। এমনটা হলে কী হবে- তার কিছুটা ইঙ্গিত দিয়ে রাখল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সংবাদ সংস্থা আইএএনএস এর বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে না যায়, তাহলে ভবিষ্যতে তাদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে না পাকিস্তান। পিসিবির এক কর্মকর্তা আইএএনএসকে বলেছেন, পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি ইতোমধ্যে বলে দিয়েছেন যে, ভারতীয় দল চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তান আসলেই কেবল ভবিষ্যতে নিরপেক্ষ ভেন্যুতে দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ হতে পারে।

রাজনৈতিক কারণে গত এক দশকের বেশি সময় ধরে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। শুধু আইসিসি আর এসিসির টুর্নামেন্টগুলোতেই দুই দলের লড়াই দেখা যায়। সম্প্রতি ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, তিনি নিয়মিত ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ চান। অন্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এখন থেকেই চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যু পরিবর্তন কিংবা হাইব্রিড মডেলে আয়োজনের জন্য চাপ প্রয়োগ করতে শুরু করেছে।

সম্প্রতি বিসিসিআইয়ের এক কর্মকর্তা আইএএনএসকে বলেছেন, দ্বিপাক্ষিক সিরিজের কথা ভুলে যান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারতীয় দল। ভেন্যু পরিবর্তন বা হাইব্রিড মডেল- যেটা সুবিধা হয় সেভাবেই ওই টুর্নামেন্ট আয়োজন করা যেতে পারে। পাকিস্তানে দল পাঠাতে হলে বোর্ডকে কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি নিতে হবে। ভারত-পাকিস্তান সম্পর্ক এখনও সেই জায়গায় নেই যে কেন্দ্র অনুমতি দেবে।

বিসিসিআই এবং রোহিত শর্মার ভিন্নধর্মী বক্তব্য তুলে ধরে পিসিবির ওই কর্মকর্তা আরও বলেছেন, রোহিতের বক্তব্য এবং বিসিসিআইয়ের বক্তব্যের মাঝে স্পষ্ট পার্থক্য আছে। এর থেকে বোঝাই যাচ্ছে, ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তানে এসে খেলতে কোনো সমস্যা নেই। কিন্তু ভারতের রাজনৈতিক নেতৃত্ব প্রতিবার উপদ্রব সৃষ্টি করে এবং (মীমাংসার) পথ আটকে দেয়।

মন্তব্য করুন: