লেগ-স্পিনারের খোঁজে ৮০ জনকে নিয়ে বিসিবির বিশেষ ক্যাম্প

২৭ এপ্রিল ২০২৪

লেগ-স্পিনারের খোঁজে ৮০ জনকে নিয়ে বিসিবির বিশেষ ক্যাম্প

দীর্ঘ সময় ধরে কোনো লেগ-স্পিনার ছাড়াই খেলছিল বাংলাদেশ। সাম্প্রতিক সময়ে রিশাদ হোসেন এসে সেই অভাব কিছুটা পূরণ করলেও পাইপলাইনে নেই তেমন আর কেউ। তবে এবার সেই অভাব ঘোঁচাতে বড় পরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি।

জাতীয় দলের ভবিষ্যতের কথা চিন্তা করে দেশের আনাচে-কানাচে থেকে ৮০ জন সম্ভাবনাময় লেগ-স্পিনারকে তুলে এনেছে বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগ। আগামী ২ ও ৩ মে হবে তাদের চূড়ান্ত ট্রায়াল। সেখানে ২০ জনকে বেছে নিয়ে আলাদা তিন সপ্তাহের জন্য স্কিল ক্যাম্প করানোর পরিকল্পনা আছে বিসিবির।

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের শিক্ষাবৃত্তি প্রদান ও ট্রফি উন্মোচন অনুষ্ঠানেসংবাদ সম্মেলনে এই খবর জানান গেম ডেভেলপমেন্ট বিভাগের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন

গেম ডেভেলপমেন্টের কোচ সাবেক পাকিস্তানি লেগ স্পিনার শাহেদ মেহমুদের তত্ত্বাবধানে চলছে লেগ-স্পিনার খোঁজার এই বিশেষ কর্মসূচি। প্রায় সব জেলার স্থানীয় কোচদের সহযোগিতায় প্রায় ৮ মাস তিনি এই কর্মসূচি পরিচালনা করেন।

সারা দেশ থেকে বাছাইকৃত বোলারদের নিয়ে আগামী বৃহস্পতি ও শুক্রবার মিরপুরের একাডেমি মাঠে বাছাই করা এই বোলারদের পরবর্তী ট্রায়াল হবে বলে জানিয়ে সুজন বলেন, লেগ-স্পিনার নিয়ে অবশ্যই আমাদের বাড়তি চিন্তা আছে। ডেভেলপমেন্টে শাহেদ মেহমুদ আছেন লেগ-স্পিন কোচ হিসেবে। এরই মধ্যে আমরা অনেক লেগ-স্পিনার নিয়ে ট্যালেন্ট হান্ট করেছি। ৮০ জনকে খুঁজে বের করেছি। শাহেদ বাংলাদেশের আনাচে-কানাচে গিয়েছে। রংপুর, ফরিদপুর, রাজশাহী... সব জায়গায় গিয়ে কাজ করে ট্যালেন্টগুলো বের করে এনেছে।

শিগগিরই আমরা দুই ভাগে ৪০ জন করে ৮০ জনের সঙ্গে ক্যাম্প শুরু করব। আগামী ২ ও ৩ মে এই ক্যাম্প হবে। সেখানে আমরা বাছাই করে এই ক্যাম্পটা আরও ছোট করব। পরে ২০ জনে এনে আমরা তাদেরকে প্রাধান্য দিয়ে কাজ করব।”

সেই ০ জনকে নিয়ে হওয়া তিন সপ্তাহের স্কিল ক্যাম্পে জাতীয় দলের স্পিন কোচ মুশতাক আহমেদকেও রাখতে চায় গেম ডেভেলপমেন্ট বিভাগ। সেখান থেকে ১২-১৫ জনকে নিয়ে দীর্ঘমেয়াদে পরিকল্পনা করা হবে।

সারা দেশ থেকে এত সংখ্যক লেগ-স্পিনার উঠে আসায় সন্তুষ্টি ফুটে ওঠে সুজনের কণ্ঠে। তবে দেশের ক্রিকেটে এই ধরনের বোলারদের বর্তমান বাস্তবতা তুলে লিগে তাদের পর্যাপ্ত সুযোগ দিতে ঢাকার ক্লাব কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান বিসিবির এই পরিচালক।

লেগ-স্পিনার যে ম্যাচ জেতায়, এটা আমরা অনেক সময় ভুলে যাই। আমি ক্লাব কর্মকর্তাদের বলব, ‘আপনারা লেগ-স্পিনারদের সুযোগ দেন। ওরা হয়তো এক ম্যাচে খারাপ করবে, কিন্তু ওই লেগ স্পিনার আপনাকে ম্যাচ জেতাবে। এটা আমাদের বিসিবির যেমন দায়িত্ব তাদের উন্নত করা, তেমনি... বিসিবি কিন্তু ক্লাব ক্রিকেট খেলে না, খেলে ক্লাবগুলো। তাদেরও আগ্রহ থাকতে হবে। সুযোগটা তাদেরই দিতে হবে। সুযোগ দিলে তাদের জন্য ফল বয়ে আনবে লেগ-স্পিনাররা।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add