আইপিএল প্লেঅফে উঠবে কোন ৪ দল?

১৫ মে ২০২৩

আইপিএল প্লেঅফে উঠবে কোন ৪ দল?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের লিগ পর্বের খেলা প্রায় শেষের দিকে। বাকি আর মাত্র ৯টি ম্যাচ। ১০ দলের মধ্যে প্লেঅফে উঠবে ৪ দল। কোন চারটি দল? 

এখন পর্যন্ত শুধু দিল্লি ক্যাপিটালস সে সম্ভাবনা থেকে ছিটকে গেছে পুরোপুরি। ১২ ম্যাচে মাত্র ৪ জয়ে তাদের পয়েন্ট ৮। বাকি ২ ম্যাচ জিতলেও প্লেঅফে যাবার কোন সম্ভাবনা নেই দিল্লির। 

আবার পয়েন্ট টেবিলে সবচেয়ে উপরের দুই দল গুজরাট টাইটানস ও চেন্নাই সুপার কিংসের প্লেঅফ খেলাও নিশ্চিত হয়নি পুরোপুরি। সে দৌড়ে আছে মুম্বাই ইন্ডিয়ানস, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, রাজস্থান রয়্যালস এবং পাঞ্জাব কিংস। আবার সানরাইজার্স হায়দরাবাদ, কলকাতা নাইট রাইডার্সের সম্ভাবনাও ‘অফিসিয়ালি’ অন্তত টিকে আছে।

তাহলে প্লে-অফে উঠবে কোন ৪ দল? অল আউট স্পোর্টস-এর প্রেডিকশন মিলিয়ে নিন আপনার সঙ্গে।

১২ ম্যাচে ১৬ পয়েন্ট গুজরাট টাইটানসেরগুজরাট টাইটানস

ম্যাচ : ১২। পয়েন্ট : ১৬

আইপিএলের পয়েন্ট টেবিলের এখন যে অবস্থা, তাতে ১৭ পয়েন্ট পেলেই প্লে অফ নিশ্চিত। এখনই ১২ ম্যাচে ১৬ পয়েন্ট গুজরাট টাইটানসের। খেলা বাকি দুটো। হায়দরাবাদের বিপক্ষে নিজেদের মাঠে এবং বেঙ্গালুরুর বিপক্ষে প্রতিপক্ষের মাঠে। এই দুই ম্যাচের একটিতে জিতলে প্লে অফ তো বটেই, পয়েন্ট টেবিলের শীর্ষস্থানও প্রায় নিশ্চিত হার্দিক পান্ডিয়ার দলের। কারণ ওই ১৮ পয়েন্ট হতে পারে শুধু মুম্বাই ইন্ডিয়ানসের। তবে নেট রান রেটে তাঁদের চেয়ে গুজরাট এগিয়ে অনেকটা।

শেষ দুই ম্যাচে যদি হেরে যায় গুজরাট, তখনও প্লেঅফের সম্ভাবনা একেবারে শেষ হয়ে যাবে না। তখন তাকিয়ে থাকতে হবে নেট রান রেটের দিকে। তবে এসব সমীকরণ মিলিয়ে গতবারের চ্যাম্পিয়নরা ঠিকই যাবে শেষ চারে।

মহেন্দ্র সিং ধোনির দলের আর একটি ম্যাচ বাকিচেন্নাই সুপার কিংস

ম্যাচ : ১৩। পয়েন্ট : ১৫

আগের ম্যাচে কলকাতার বিপক্ষে হারার কারণে প্লেঅফ নিশ্চিতে ব্যর্থ হয় চেন্নাই। মহেন্দ্র সিং ধোনির দলের আর একটি ম্যাচ বাকি। দিল্লির মাঠে। ১৩ ম্যাচে ১৫ পয়েন্টে থাকা চেন্নাইকে শেষ ম্যাচ জিততে হবে প্লে অফের সংশয় সরিয়ে দেবার জন্য।

কিন্তু যদি হেরে যায়? তাহলে সুপার কিংস টুর্নামেন্ট থেকে এমনকি ছিটকেও যেতে পারে। তবে সে আশংকার চেয়ে ধোনির দলের প্লেঅফ খেলার সম্ভাবনাই বেশি। 

শেষ পাঁচটি ম্যাচে চার জয়ে মুম্বাই উঠে এসেছে পয়েন্ট টেবিলের তিন নম্বরেমুম্বাই ইন্ডিয়ানস

ম্যাচ : ১২। পয়েন্ট : ১৪

ধীরগতির শুরুর পর মুম্বাই ইন্ডিয়ানস ঠিক সময়ে জয়ের ধারা খুঁজে পেয়েছে। শেষ পাঁচটি ম্যাচে চার জয়ে উঠে এসেছে পয়েন্ট টেবিলের তিন নম্বরে। ১২ ম্যাচে ১৪ পয়েন্ট রোহিত শর্মার দলের।

শেষ দুই ম্যাচে মুম্বাইয়ের প্রতিপক্ষ হায়দরাবাদ ও লক্ষ্ণৌ। দুই ম্যাচ জিতলে তো পয়েন্ট হবে ১৮। সবচেয়ে উপরের দুটি দলের একটি হয়ে প্লেঅফে যাবে। একটিতে জিতলে প্লে অফের বিবেচনায় নেট রান রেটের সমীকরণে যেতে হবে হয়তো। আর যদি দুই ম্যাচেই হেরে যায়? প্লে অফের সম্ভাবনা চলে যাবে হয়তো দূরে। 

তবে ফর্মে ফেরা মুম্বাই কি আর তা হতে দেবে!

প্লেঅফের শেষ দল কারা?

প্লেঅফের শেষ জায়গাটি নিয়ে লড়াই অন্তত পাঁচ দলের। ১২ ম্যাচে ১৩ পয়েন্ট লক্ষ্ণৌয়ের। বেঙ্গালুরু ও পাঞ্জাবের ১২ ম্যাচে ১২ পয়েন্ট। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট রাজস্থান রয়্যালস ও কলকাতা নাইট রাইডার্সের। ১১ ম্যাচে ৮ পয়েন্টে থাকা হায়দরাবাদকে না হয় খানিক ঝুঁকি নিয়ে সম্ভাবনার সমীকরণ থেকে বাদ দেয়া যায়।

কিন্তু বাকি ৫ দলের মধ্যে প্লেঅফের শিকে ছিঁড়বে কার ভাগ্যে?

লিগ পর্বে প্রতিটি দল খেলবে ১৪টি করে ম্যাচ। লক্ষ্ণৌ, বেঙ্গালুরু ও পাঞ্জাবের তাই দুটি করে ম্যাচ বাকি। রাজস্থান ও কলকাতার একটি করে। প্লে অফের শেষ দলটি কি তাহলে হবে লক্ষ্ণৌ? নাকি বিরাট কোহলির বেঙ্গালুরু? রোমাঞ্চ পেরিয়ে হয়তো লক্ষ্ণৌ সুপার জায়ান্টসই।

মন্তব্য করুন: