৭টি প্রশ্নে আইপিএল ফাইনালের রিজার্ভ ডে

৭টি প্রশ্নে আইপিএল ফাইনালের রিজার্ভ ডে

বৃষ্টির কারণে নির্ধারিত দিনে আইপিএল ফাইনাল মাঠে গড়াতে পারেনি। খেলা গড়িয়েছে রিজার্ভ ডেতে। আইপিএলের ১৬ মৌসুমের মধ্যে এবারই প্রথম এমন ঘটল। তবে রিজার্ভ ডেতেও আছে বৃষ্টির শঙ্কা। তাহলে? এদিনও বৃষ্টি হলে কি হবে? ৭টি প্রশ্নের উত্তরে জেনে আসি –

১. রিজার্ভ ডে-তে ফাইনাল শুরু হবে কখন?

বাংলাদেশ সময় রাত ৮টায়। টস ৭.৩০ মিনিটে। 

২. রিজার্ভ ডেতে ফলাফল পেতে অতিরিক্ত কত সময় পাওয়া যাবে?

একটি আইপিএল ম্যাচে মোট ৩ ঘন্টা ২০ মিনিট সময় পাওয়া যায়। বিরতি এবং স্ট্র্যাটেজিক টাইমআউটসহ। তবে রিজার্ভ ডেতে অতিরিক্ত দুই ঘণ্টা খেলার সময় পাওয়া যাবে।

৩. সর্বশেষ কোন সময়ে খেলা শুরু হলে কোনো ওভার কমানো ছাড়াই খেলা হবে?

বাংলাদেশ সময় রাত ১০.১০-এর মধ্যে খেলা শুরু হলে কোনো ওভার কমানো ছাড়া পুরো খেলা হবে। ১০ মিনিটের বিরতি এবং স্ট্র্যাটেজিক টাইমআউটসহ। ১০.১০-এর মধ্যে খেলা শুরু করা না গেলে, এরপর ওভার কমতে শুরু করবে।

৪. পাঁচ ওভারের খেলার সর্বশেষ শুরুর সময় কী?

টি-টোয়েন্টি ম্যাচের রেজাল্ট হবার জন্য দুই দলের ইনিংসের অন্তত পাঁচ ওভার করে হতে হয়। আইপিএল ফাইনালে সেই নূন্যতম পাঁচ ওভারের খেলা শুরুর শেষ সময় কখন? বাংলাদেশ সময় রাত ১২.২৬ মিনিট। সেক্ষেত্রে খেলা শেষ হবার নির্ধারিত সময় রাত ১.২০ মিনিট। 

আবার যদি খেলা সময়মত শুরু হয় এবং একটি দলের ইনিংস পাঁচ ওভারের বেশি হবার পর বৃষ্টি হয়, তাহলে পরে ব্যাট করা দলের ৫ ওভারের জন্য টার্গেট  ডিএলএস মেথডে নির্ধারিত হবে। 

৫. যদি দুই দলের অন্তত পাঁচ ওভার করে খেলার সময়ও না থাকে, তাহলে?

আইপিএল ট্রফির বিজয়ী নির্ধারণের জন্য তখন হবে সুপার ওভার।

৬. সেই সুপার ওভারের খেলা শুরু হবার শেষ সময় কখন?

সুপার ওভার শুরুর শেষ সময় বাংলাদেশ সময় অনুযায়ী রাত ১.২০ মিনিট। 

৭. যদি সুপার ওভার খেলাও সম্ভব না হয়?

যদি সুপার ওভার খেলাও সম্ভব না হয়, তবে যে দল লিগ পর্বে শীর্ষ থেকে প্লেঅফে এসেছে তাঁরাই চ্যাম্পিয়ন হবে। সেক্ষেত্রে হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটানস টানা দ্বিতীয়বারের মত জিতবে আইপিএল শিরোপা।

মন্তব্য করুন: