ব্রাজিলের হয়ে নিবেদনের কোনো ঘাটতি রাখবেন না এন্দ্রিক

২৭ মার্চ ২০২৪

ব্রাজিলের হয়ে নিবেদনের কোনো ঘাটতি রাখবেন না এন্দ্রিক

ব্রাজিলের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেই ঝলক দেখিয়েছিলেন এন্দ্রিক। সেই ম্যাচের রেশ কাটতে না কাটতেই আবারও এই তরুণের প্রতিভার তেজ তীব্রভাবে দেখেছে ফুটবল বিশ্ব। স্পেনের বিপক্ষে উত্তেজনাপূর্ণ ম্যাচে দল জয় নিয়ে মাঠ ছাড়তে না পারলেও এন্দ্রিকের পারফরম্যান্স নিয়ে আলোচনা যেন চলছেই। আর ব্রাজিলের এই বিস্ময় বালকও জানিয়েছেন, নিজেকে সেরা করে তুলতে চেষ্টার কোনো কমতি রাখবেন না।  

মঙ্গলবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয় স্পেন ও ব্রাজিল। সান্তিয়াগো বের্নাবেউয়ে বারবার পিছিয়ে পড়েও রুদ্ধশ্বাস ম্যাচটি ৩-৩ সমতায় শেষ করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর ব্রাজিলকে প্রথমবার সমতায় ফেরানোর কাজটি করেন এন্দ্রিক। তিন দিন আগে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেও ১৭ বছর বয়সী এই ফুটবলারের একমাত্র গোলে জয় পায় ব্রাজিল।

এদিন ম্যাচের শুরুর দিকে রদ্রির পেনাল্টি ৩৬তম মিনিটে দানি ওলমোর দুর্দান্ত গোলে -০তে এগিয়ে যায় স্পেন। বিরতির আগে এক গোল শোধ করেন রদ্রিগো।

ম্যাচে ফিরতে মরিয়া ব্রাজিল দ্বিতীয়ার্ধের শুরুতে একসঙ্গে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামে। সেখানেই এন্দ্রিককে মাঠে নামান কোচ দরিভাল জুনিয়র। মাঠে নামার মিনিট পাঁচেকের মধ্যে ভলি থেকে দুর্দান্ত এক গোল করে দলকে সমতায় ফেরান এন্দ্রিক।

নির্ধারিত সময় শেষ হওয়ার ৩ মিনিট আগে আরেকটি পেনাল্টি থেকে স্পেনের জয়ের আশা জাগান রদ্রি। কিন্তু যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে পাওয়া পেনাল্টি থেকে লুকাস পাকেতা বল জালে জড়ালে হার এড়ায় ব্রাজিল।

ম্যাচ শেষে আলোচনার কেন্দ্রে ছিলেন আগামী জুলাইয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া এন্দ্রিক। রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে অভিষেকেই গোল করে ফুটবলে নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলেন ১৭ বছর বয়সী এই তরুণ। সেখানেই উঠে আসে তার দৃঢ় মানসিকতার প্রতিচ্ছবি।

আমরা সবসময়ই জিততে চাই। আমরা ব্রাজিল, নিজেদের ঐত্যিহকে সম্মান করার জন্য হলেও সবসময় জেতা প্রয়োজন আমাদের। আমরা এমন প্রতিশ্রুতি দিতে পারছি না যে সব ম্যাচেই জিতব। তবে আমাদের নিবেদন, চেষ্টা, প্রতিজ্ঞা দৃঢ়তায় কখনও কোনো ঘাটতি থাকবে না। কোনো কিছুরই ঘাটতি রাখতে চাই না আমরা।

একই সঙ্গে ম্যাচ শেষ নিজের পরিবারকে ধন্যবাদ জানিয়ে এন্দ্রিক বলেন, ম্যাচ শেষে পরিবারের সঙ্গে দেখা করেছি। কারণ যখন ভালো অবস্থায় ছিলাম না, সবাই সমালোচনা করছিল, তখন শুধু তারাই আমার পাশে ছিল। তাদের আমি সব সময়ই ধন্যবাদ জানাই এবং সৃষ্টিকর্তার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। তিনি ছাড়া আমি কিছুই না।

মন্তব্য করুন: