ইউরো জিতে ট্রফি ক্যাবিনেট পূর্ণ করতে চান এমবাপ্পে

ইউরো জিতে ট্রফি ক্যাবিনেট পূর্ণ করতে চান এমবাপ্পে

২৫ বছর বয়সেই ফ্রান্সের জার্সিতে বেশ কিছু বড় শিরোপা জিতেছেন কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ বিশ্বকাপ জয়ের পর ২০২১ সালে পেয়েছেন উয়েফা নেশন্স লিগের শিরোপার স্বাদ। কিন্তু এখনও অধরাই রয়ে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) ট্রফি। তবে এবার ট্রফি ক্যাবিনেটের সেই শূন্যতাটুকু খুব করে পূরণ করতে চাইছেন এই ফরাসি তারকা।

শুক্রবার রাতে জার্মানিতে পর্দা উঠছে ইউরোর এবারের আসরের। মাঠের লড়াইয়ে ফ্রান্স প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ সময় আগামী সোমবার রাত ১টা। প্রতিপক্ষ অস্ট্রিয়া।ডিগ্রুপে ২০০০ সালের চ্যাম্পিয়নদের বাকি দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস পোল্যান্ড।

প্রতিপক্ষ বিবেচনায় অধরা ইউরো জয় করার পথটা যে সহজ হবে না, তা জানেন এমবাপ্পেও। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ফরাসি অধিনায়ক বলেন, “সবাই জানে, ইউরো জেতা কতটা কঠিন। আমরা দেখতে পাচ্ছি, সবগুলো দল খুবই শক্তিশালী। আমাদের গ্রুপটা ভীষণ কঠিন। আমাদের ধাপে ধাপে এগুতে হবে কারণ এটা বেশ কঠিন হতে চলেছে। তবে আমরা এর জন্য প্রস্তুত।

অধিনায়ক হিসেবে এবারই প্রথম ফ্রান্সকে বড় কোনো প্রতিযোগিতায় নেতৃত্ব দেবেন এমবাপ্পে। এরই মধ্যে জাতীয় দলের হয়ে খেলেছেন দুটি বিশ্বকাপ। ২০১৮ সালের আসরে বিশ্বকাপের সোনালি ট্রফি উঁচিয়ে ধরার পর ২০২২ সালের আসরে খুব কাছ থেকে ফিরে আসতে হয়। কাতার বিশ্বকাপের ফাইনালে দুর্দান্ত এক হ্যাটট্রিকে দলকে ম্যাচে ফেরালেও শেষ পর্যন্ত টাইব্রেকারের আর্জেন্টিনার কাছে শিরোপা হাত ছাড়া করতে হয়।

বিশ্বকাপ নেশন্স লিগ জেতা এমবাপ্পের এবারের লক্ষ্য যে ইউরোতে তা বেশ স্পষ্ট জানিয়ে দিয়ে তিনি বলেন, “সত্যি বলতে, আমি খুব করে ইউরো জিততে চাই। আমি বিশ্বকাপ জিতেছি, নেশন্স লিগ জিতেছি। এই একটা ট্রফি যেটি জাতীয় দলের হয়ে এখনও পাইনি।

আসলেই এটা জিততে চাই আমি। অধিনায়ক হিসেবে এটাই আমার প্রথম টুর্নামেন্ট। তাই এটা আমার জন্য আসলেই গুরুত্বপূর্ণ। এই টুর্নামেন্ট সবসময় আমার দেশের জন্য গুরুত্বপূর্ণ এবং আমরা চাই দেশের মানুষ আমাদের নিয়ে গর্ব করুক।

গত ইউরোয় শেষ ষোলোয় সুইজারল্যান্ডের কাছে টাইব্রেকারে হেরে আসর থেকে বিদায় নেয় ফ্রান্স। পুরো টুর্নামেন্টে ব্যর্থ এমবাপ্পে একটি গোলেরও দেখা পাননি। এমনকি সুইসদের বিপক্ষে টাইব্রেকারেও এই তারকা ফরোয়ার্ড লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন।

মন্তব্য করুন: