ইসরায়েলকে অলিম্পিক থেকে নিষিদ্ধের দাবি মেনে নেওয়া হচ্ছে না

ইসরায়েলকে অলিম্পিক থেকে নিষিদ্ধের দাবি মেনে নেওয়া হচ্ছে না

প্রায় পাঁচ মাস ধরে সন্ত্রাসবাদ দমনের নামে গাজার ফিলিস্তিনিদের ওপর বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। সহিংসতা বন্ধে ইসরায়েলকে নানাভাবে অনুরোধ জানানো হলেও কোনোটাতেই সায় দিতে নারাজ দেশটির সরকার। ফলে দেশটিকে ফিফা, উয়েফাসহ আসন্ন প্যারিস অলিম্পিকে নিষিদ্ধের দাবিও তুলেছেন অনেকেই। কিন্তু ইসরায়েলকে অলিম্পিক থেকে নিষেধাজ্ঞার দাবি অগ্রহণযোগ্য বলে উড়িয়ে দিয়েছে অলিম্পিক কমিটি।

গত ২৪ ফেব্রুয়ারি গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে দেশটিকে ২০২৪ প্যারিস অলিম্পিক থেকে নিষিদ্ধের জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রতি আহ্বান জানান ফ্রান্সের ২৬ জন সংসদ সদস্য। কিন্তু শুক্রবার আইওসির তরফ থেকে জানানো হয়, আসর থেকে ইসরায়েলকে বাদ দেওয়ার কোনো ইচ্ছাই তাদের নেই। ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়াকে অলিম্পিক থেকে নিষিদ্ধ করা হলেও দুটি ঘটনাকে সম্পূর্ণ ভিন্ন বলেও মনে করছে তারা।

বিষয়ে আইওসির সমন্বয় কমিটির প্রধান পিয়েরে-অলিভিয়ের বেকার্স-ভিউজা প্যারিসে অলিম্পিক প্রস্তুতির সবশেষ অবস্থা জানতে গিয়ে সাংবাদিকদের বলেন, “এই মুহূর্তে (ইসরায়েলের ওপর) নিষেধাজ্ঞার দাবি অগ্রহণযোগ্য।

রাশিয়াকে নিষেধাজ্ঞা দেওয়া হলেও কেন ইসরায়েলকে তা দেওয়া হবে না বিষয়ে নিজেদের ব্যাখ্যা দিয়ে বেকার্স-ভিউজা বলেন, “আইওসি প্রাথমিকভাবে রাশিয়াকে এবং তারপর রাশিয়ান অলিম্পিক কমিটিকে (আরওসি) যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেটার কারণ খুবই স্পষ্ট। আগে রাশিয়া এবং সম্প্রতি আরওসি অলিম্পিক সনদের অপরিহার্য অংশগুলোর মর্যাদা ক্ষুণ্ন করেছে। ফিলিস্তিন অলিম্পিক কমিটি বা ইসরায়েল অলিম্পিক কমিটির ক্ষেত্রে ব্যাপারটা সে রকম নয়। তারা শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে সহাবস্থানে আছে। তাই এটা একদম পরিষ্কার যে দুটি পরিস্থিতি ভিন্ন।

এর আগে আইওসির সভাপতি টমাস বাখ জানান, ইসরায়েলকে তারা নিষিদ্ধ করবে না। বরং দেশটির অ্যাথলেটদের জন্য প্যারিস অলিম্পিকে তারা বিশেষ নিরাপত্তা ব্যবস্থা দেবে।

মন্তব্য করুন: