বিশ্বের তৃতীয় ধনী ক্রীড়াবিদ রোনালদো, মেসির অবস্থান ছয় নম্বরে

১৪ মার্চ ২০২৪

বিশ্বের তৃতীয় ধনী ক্রীড়াবিদ রোনালদো, মেসির অবস্থান ছয় নম্বরে

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়াবিদদের তালিকা করলে লিওনেল মেসি ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম অবধারিতভাবেই বেশ উপরের দিকেই থাকবে। ফুটবলের এই দুই মহাতারকার পেছনে তাই বছরের পর বছর কোটি কোটি ডলার ঢালতে ক্লাব কিংবা বড় বড় কোম্পানিগুলো পিছপা হয় না। ফলে ভক্তদের মাঝে প্রশ্ন জাগতেই পারে, বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদদের তালিকা করলে সেখানে মেসি রোনালদোর মধ্যে কে এগিয়ে থাকবে? আর এই তালিকায় তাদের অবস্থানটাও বা ঠিক কোথায়?   

সম্প্রতি বিশ্বব্যাপী ক্রীড়াপ্রেমীদের এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছে খেলাধুলার আর্থিক বিষয়াদি বাণিজ্য বিষয়ক প্রতিষ্ঠান স্পোর্টিকো। তাদের এই তালিকায় মেসিকে পেছনে ফেলে রোনালদো সবচেয়ে ধনী ক্রীড়াবিদ হলেও তিনি ইতিহাসের সর্বোচ্চ নন। এই তালিকায় সবার ওপরে আছেন বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান।

গত মার্চ বিশ্বের বিভিন্ন খেলার খেলোয়াড়দের পারিশ্রমিক, পৃষ্ঠপোষকতা এবং বিভিন্ন ব্যবসায়িক চুক্তির ভিত্তিতে সর্বকালের সবচেয়ে বেশি আয় করা ৫০ জনের তালিকা প্রকাশ করে স্পোর্টিকো। মুদ্রাস্ফীতি সমন্বয় করে প্রকাশিত সেই তালিকায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক এই বাস্কেটবল তারকা জর্ডানের মোট আয় ৩৭৫ কোটি মার্কিন ডলার।

১৯৮৪ সালে বিশ্বের শীর্ষ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির সঙ্গে চুক্তিবদ্ধ হন জর্ডান। তার নামে নাইকি তৈরি করে ‘এয়ার জর্ডান’ নামক বাস্কেটবলের শু, যার বিক্রি থেকে এখনও কারিকারি অর্থ উপার্জন করছেন জর্ডান। ফলে ২০০৩ সালে খেলোয়াড়ি জীবনকে বিদায় বললেও আয়ের দিক থেকে তাকে এখনও কেউ পেছনে ফেলতে পারেননি। ২৬৬ কোটি ডলার নিয়ে এই তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন জর্ডানের স্বদেশি গলফার টাইগার উডস।

১৯২ কোটি ডলার নিয়ে এই তালিকার তিনে আছেন রোনালদো। গত বছর সৌদি ক্লাব আল-নাসেরে যোগ দেওয়ার পর পর্তুগিজ এই মহাতারকার বাৎসরিক আয় বেড়ে দাঁড়ায় ২৭ কোটি ৫০ লাখ ডলারে। অন্যদিকে, রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বি মেসির অবস্থান যৌথভাবে তালিকার ছয়ে। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই অধিনায়কের এখন পর্যন্ত মোট আয় ১৬৭ কোটি ডলার। গত পারিশ্রমিক বিভিন্ন পণ্যের দূত হিসেবে তিনি ১৩ কোটি ডলার আয় করেন।

তালিকার আট নম্বরে আছেন সাবেক ইংলিশ তারকা ফুটবলার এবং ইন্টার মায়ামির অন্যতম মালিক ডেভিড বেকহ্যাম। শীর্ষ দশের শেষ দুজন হলেন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার বক্সার ফ্লয়েড মেওয়েদার। এদের প্রত্যেকেরই মোট আয় একশ কোটি ডলারের উপরে।

সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ইতিহাসের শীর্ষ ৫০ ক্রীড়াবিদদের তালিকায় জায়গা হয়নি কোনো ক্রিকেটারের।

মন্তব্য করুন: