মাঠের বাইরের কর্মকাণ্ডে বিতর্কিত ব্রাজিল তারকারা

২৫ মার্চ ২০২৪

মাঠের বাইরের কর্মকাণ্ডে বিতর্কিত ব্রাজিল তারকারা

দৃষ্টিনন্দন ফুটবলের জন্য পুরো পৃথিবীতেই আলাদা খ্যাতি রয়েছে ব্রাজিলের। যুগে যুগে লাতিন আমেরিকার দেশটি থেকে তৈরি হয়েছে একের পর এক তারকা খেলোয়াড়। ফুটবলকে করেছে আরও মহিমান্বিত। বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল দলটিও তারাই। এরপরেও দেশটির কিছু ফুটবলারের মাঠের বাইরের এমন সব বিতর্কিত কাণ্ড ঘটিয়েছেন, যা বিশ্বজুড়ে সমালোচনার জন্ম দিয়েছে।

সম্প্রতি ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধের জন্য শাস্তি পান সাবেক দুই তারকা দানি আলভেস ও রবিনিও।

২০২২ সালের ডিসেম্বরে আলভেসের বিপক্ষে বার্সেলোনার এক নৈশ ক্লাবে এক তরুণীকে ধর্ষণের অভিযোগ ওঠে। এই ঘটনায় পরের বছর জানুয়ারিতে এই ডিফেন্ডারকে গ্রেফতার করে বার্সেলোনার পুলিশ। এক বছরের বেশি সময় তদন্ত শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় স্পেনের আদালত গত মাসে তাকে সাড়ে চার বছরের কারাদণ্ড দেন।

গত বুধবার জামিন পেলেও অর্থাভাবে এখনও জেল থেকে বের হতে পারেননি বার্সেলোনা, পিএসজি, ইউভেন্তুসের মতো ক্লাবে খেলা সাবেক এই ফুটবলার। ব্রাজিলের হয়ে ১৬ বছরের ক্যারিয়ারে দেশটির হয়ে তৃতীয় সর্বোচ্চ ১২৬ ম্যাচ খেলেন আলভেস।

তবে আলভেসের আরও আগে ধর্ষণ কাণ্ডে জড়ান দেশটির আরেক তারকা ফরোয়ার্ড রবিনিও। তার বিরুদ্ধে ২০১৩ সালে মিলানের একটি নৈশ ক্লাবে আলবেনিয়ার এক তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ ওঠে। অভিযোগ প্রমাণিত হওয়ায় ইতালির আদালত তাকে ৯ বছরের কারাদণ্ড দেয়। কিন্তু এর আগেই সাবেক এসি মিলান ও রিয়াল মাদ্রিদ তারকা ইতালি ছেড়ে নিজ দেশে চলে যান।

ওই ঘটনায় ইতালির আদালতের অনুরোধ আমলে নিয়ে গত বুধবার রবিনিওকে ৯ বছরের কারাদণ্ডের সাজা ব্রাজিলেই কার্যকরের নির্দেশ দেন দেশটির আদালত। এই ফরোয়ার্ড ব্রাজিলের হয়ে ১০০ ম্যাচে ২৮ গোল করেন।  

এই দুই জনের চেয়ে বড় তারকা রোনালদিনিওকেও জেল খাটতে হয়েছে পাসপোর্ট জালিয়াতির অভিযোগে। ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক জাল পাসপোর্ট নিয়ে ২০২২ সালে প্যারাগুয়েতে প্রবেশের অভিযোগে তার ভাইসহ গ্রেফতার হন।

এই ঘটনায় ২০০৫ সালের ব্যালন ডিঅরজয়ী রোনালদিনিওকে ৩২ দিন জেলে কাটাতে হয়। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে এই অ্যাটাকিং মিডফিল্ডার ১৪ বছরের ক্যারিয়ারে ৯৭ ম্যাচে ৩৩ গোল করেন।

মন্তব্য করুন: