টি-টুয়েন্টিতে যতই টাকা আসুক, টেস্ট ক্রিকেটকেই বেছে নেব : শামার জোসেফ

২৯ জানুয়ারি ২০২৪

টি-টুয়েন্টিতে যতই টাকা আসুক, টেস্ট ক্রিকেটকেই বেছে নেব : শামার জোসেফ

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটে আবির্ভাব হয়েছে নতুন তারকার। চোট নিয়েই অবিশ্বাস্য বোলিংয়ে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট জিতিয়েছেন শামার জোসেফ। ক্রিকেট দুনিয়ায় চলছে তার স্তুতি। পাশাপাশি একটি শঙ্কাও উঁকি দিচ্ছে, ওয়েস্ট ইন্ডিজের হয়ে কতদিন পাওয়া যাবে তাকে? কারণ, বেশিরভাগ ক্যারিবিয়ান ক্রিকেটাররা টাকার লোভে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে বেড়ান। জাতীয় দলের সঙ্গে চুক্তিও করেন না। শামার জোসেফও কি এমন কিছু করবেন?

ব্রিজবেনে রোববার ৬৭ রানে ৭ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ধসিয়ে দেন জোসেফ। তার আগুনে বোলিংয়েই খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজ স্মরণকালের সবচেয়ে দুর্বল ও অনভিজ্ঞ দল নিয়েও শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে। নিঃসন্দেহে ফ্র্যাঞ্চাইজি লিগগুলো এখন জোসেফকে লুফে নিতে চাইবে। মোটা অংকের প্রস্তাব পাবেন। তবে গায়ানার দুর্গম গ্রাম থেকে অনেক লড়াই করে উঠে আসা এই পেসার স্পষ্ট করে জানিয়ে দিলেন, যতই টাকার হাতছানি থাকুক না কেন, দেশের হয়ে টেস্ট ক্রিকেটকেই তিনি বেছে নেবেন।

“ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে সবসময়ই প্রস্তুত থাকব আমি। সরাসরি এটা বলতে কোনো ভয় নেই আমার। এরকম সময় আসতে পারে, যখন টি-টুয়েন্টি আসবে এবং টেস্ট ক্রিকেটও থাকবে একই সময়… আমি সবসময়ই ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে তৈরি থাকব, যত টাকার হাতছানিই আমার সামনে আসুক না কেন। ওয়েস্ট ইন্ডিজকে সবাই ভালোবাসে এবং অস্ট্রেলিয়ায় এসে এমন জয়, বিশ্বের এক নম্বর দলকে হারানো… সবকিছুই দারুণ।”

ব্রিজবেনে জোসেফদের এই জয় ধারাভাষ্য কক্ষে বসে স্বচক্ষে দেখেছেন ইয়ান বিশপ, কার্ল হুপার, ব্রায়ান লারার মতো কিংবদন্তিরা। তাদের সামনে পারফর্ম করতে পেরে গর্বিত জোসেফ, “ইয়ান বিশপ, কার্ল হুপার, ব্রায়ান লারার সামনে এটা করতে পারা অসাধারণ ব্যাপার। দারুণ অনুভূতি…ভাষায় বোঝাতে পারব না। ব্রায়ান লারার মতো কিংবদন্তির সামনে এরকম কিছু করতে পারা, অস্ট্রেলিয়াতে জিততে পারা, যেখানে আমর অনেক বছর জিতিনি, এর চেয়ে বেশি আর কিছু হতে পারে না। আমরা টেস্ট ম্যাচ জিতেছি এবং এটা আমাদের জন্য নতুন শুরু। তবে কাজ এখনও বাকি আছে। তবে দল যখন এভাবে বিশ্বাস খুঁজে পাবে এবং হৃদয় দিয়ে খেলবে, তাহলে যে কোনো কিছুই হতে পারে।”

মন্তব্য করুন: