‘ব্যক্তির চেয়ে দল বড়’ – তামিম প্রসঙ্গে হাথুরুসিংহে

২৫ ফেব্রুয়ারি ২০২৪

‘ব্যক্তির চেয়ে দল বড়’ – তামিম প্রসঙ্গে হাথুরুসিংহে

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বাজে ওয়ানডে বিশ্বকাপ ছিল ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত আসরটি। টুর্নামেন্ট শুরুর আগে পরে নানা বিতর্কিত ঘটনাপ্রবাহের মাঝে দল হতাশাজনক পারফরম্যান্স করেছিল। বিষয়টি নিয়ে এতদিন চুপ ছিলেন প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে। অবশেষে তিন মাস পর শ্রীলঙ্কান এই কোচ জানালেন, বিশ্বকাপের আগে তামিম ইকবালের হুট করে অধিনায়কত্ব ছাড়ায় দলের প্রস্তুতি বাধাগ্রস্ত করেছিল।

গত বছর জুলাইয়ে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের পর দিন আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তৎকালীন অধিনায়ক তামিম। এই ঘটনায় সে সময় দেশজুড়ে বিতর্কের ঝড়ও ওঠে। শোনা যায় কোচ হাথুরুরসিংসের সঙ্গে দ্বন্দ্বের জেরে এই সিদ্ধান্ত নেন তামিম। পরে অবশ্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে দেশসেরা এই ওপেনার আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন। কিন্তু ফিটনেসের অজুহাতে বিতর্কিতভাবেই তাকে বিশ্বকাপের দল থেকে বাদ দেওয়া হয়।

সেই ঘটনার সাত মাসের বেশি সময় পর হলেও এখনও তামিমের সঙ্গে কোনো কথাই হয়নি হাথুরুসিংহের। ক্রিকেট বিষয়ক ওয়বেসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে সেটা স্বীকারও করেছেন জাতীয় দলের প্রধান কোচ। এমনকি তামিমের অবসরের বিষয়ে কোনো কিছুই জানেন না বলে তিনি দাবি করেন।

আফগানিস্তান সিরিজের তামিম অবসর নেওয়ার আগে ঠিক কী ঘটেছিল জানতে চাওয়া হলে হাথুরুসিংহে পাল্টা প্রশ্নে বলেন, “কোন ঘটনা? আমি আপনাকে জিজ্ঞেস করছি। আমি এসব বিষয়ে আগে কখনও কিছুই শুনিনি। সত্যি বলতে আমি আজ পর্যন্ত জানি না সে কেন অবসরের সিদ্ধান্ত নিয়েছিল।

তামিমের অবসরের বিষয়টি খুব তাড়াতাড়ি ঘটায় তার কিংবা বিসিবির কিছু করা ছিল না বলেও জানান হাথুরুসিংহে। তার মতে ব্যক্তির চেয়ে দল বড়, “তার (তামিম) অবসরের বিষয়টি এত দ্রুত ঘটে যে, ওই সময় আমাদের কিছুই করার ছিল না। এরপর আমার সব মনোযোগ দলের ওপরই ছিল। যেমনটা আপনি জানেন আমি সবসময় বলে আসছি, কোনো ব্যক্তি দলের চেয়ে বড় হতে পারে না।

এরপরই বিশ্বকাপে দলে ব্যর্থতার বিষয়ে বোমা ফাটান দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের দায়িত্ব নেওয়া এই কোচ, “যদি অধিনায়ক পরিবর্তনের মতো এত বড় কিছু ঘটে তাহলে তা অবশ্যই আপনার প্রস্তুতি বাধাগ্রস্ত করবে। অন্যান্য দল তিন বছর ধরে পরিকল্পনা করে। বিশ্বকাপের আগে এরকম একটা ঘটনা ঘটায় তার প্রভাব অবশ্যই দলে পড়েছিল। ইবাদতের চোটও বড় একটা কারণ ছিল। ওরকম উইকেটে তাকে আমরা মিস করেছি।

মন্তব্য করুন: