নতুন মাহমুদউল্লাহ’য় মুগ্ধ হাথুরুসিংহে

২৫ ফেব্রুয়ারি ২০২৪

নতুন মাহমুদউল্লাহ’য় মুগ্ধ হাথুরুসিংহে

ভারত বিশ্বকাপের জন্য দল ঘোষণার আগে দেশের ক্রিকেটাঙ্গনে সবচেয়ে আলোচিত বিষয় ছিল মাহমুদউল্লাহ রিয়াদের জাতীয় দল থেকে বাদ পড়া। টুর্নামেন্ট শুরুর আগে প্রায় ছয় মাস অভিজ্ঞ এই ক্রিকেটার দলের বাইরে ছিলেন। তবে শেষ পর্যন্ত ঠিকই বিশ্বকাপ দলে জায়গা করে নিয়ে ব্যাট হাতে আলো ছড়িয়েছিলেন তিনি। আর নতুন এই আত্মবিশ্বাসী মাহমুদউল্লাহতেই মুগ্ধ হয়েছেন টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

২০২৩ সালের মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর থেকেই জাতীয় দলের বাইরে ছিলেন মাহমুদউল্লাহ। নির্বাচকদের তরফ থেকে তখন জানানো হয়, তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। এমনকি এশিয়া কাপের দলেও ছিলেন না তিনি। ফলে, অনেকেই ধরে নিয়েছিলেন, অভিজ্ঞ এই ক্রিকেটারের জন্য হয়তো জাতীয় দলের দরজা বন্ধই হয়ে গেছে। কিন্তু বিশ্বকাপের আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে পারফর্ম করে বিশ্বকাপের মূল দলেই জায়গা করে নেন।

ব্যর্থতার বিশ্বকাপে বাংলাদেশ দলে একমাত্র আলো ছড়ান ৩৮ বছর বয়সী মাহমুদউল্লাহ। ছিলেন টুর্নামেন্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকও। পুরো টুর্নামেন্টে টাইগারদের হয়ে একমাত্র সেঞ্চুরিটিও হাঁকান ডানহাতি এই ব্যাটার। ৮ ম্যাচে মাঠে নেমে ১ সেঞ্চুরি ও ১ ফিফটিতে করেন ৩২৮ রান।

মাহমুদউল্লাহর এই পুনঃরূত্থানে মুগ্ধ হয়ে ইএসপিএন ক্রিকইনফোকে হাথুরুসিংহে বলেন, “আমার মনে হয় সে বিশ্বকাপের জন্য যথেষ্ট প্রস্তুতি নিয়েছিল। সে নিজেকে তৈরি করতে পর্যাপ্ত সময় পেয়েছিল (দল থেকে বাদ পড়ায়)। তাই শারীরিক ও মানসিকভাবে সতেজ হয়ে উঠেছিল। (তার মাঝে) এটাই আমি দেখেছিলাম। দৃঢ়প্রতিজ্ঞ এবং তরজাতা মাহমুদউল্লাহ, যে সবাইকে দেখিয়ে দিতে চায় এখনও সে যথেষ্ট ভালো (পারফর্মার)।

বিশ্বকাপ দিয়ে দলে ফিরলেও চোটের কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজে মাঠের বাইরেই কাটান মাহমুদউল্লাহ। তবে আসছে মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তিনি। বর্তমানে বিপিএলেও ফরচুন বরিশালের হয়ে আছেন দুর্দান্ত ছন্দে। এখন পর্যন্ত ২ ফিফটিতে ১৩৬ স্ট্রাইক-রেটে রান তুলেছেন ২৩০।

মন্তব্য করুন: