উপভোগ করুন মেগা সিরিয়াল ‘তামিম তুমি ফিরবে কবে’?

১২ মার্চ ২০২৪

উপভোগ করুন মেগা সিরিয়াল ‘তামিম তুমি ফিরবে কবে’?

টিভিতে সিরিয়াল বা মেগ সিরিয়াল দেখার যুগ শেষ হতে চললো। এখন ইউটিউব আর ওটিটির যুগ। বিজ্ঞাপনের ঝামেলা এড়িয়ে সহজেই দেখে ফেলা যায় নিজের ইচ্ছেমতো সময়ে। চাইলেই অপছন্দের কোনো কিছু এড়িয়ে যাওয়া যায়। তবে গত জুলাই থেকে বাংলাদেশের ক্রিকেটেও এমনই এক মেগা সিরিয়াল চলছে, যা চাইলেই এড়িয়ে যাওয়া যায় না আবার দেখতে দেখতে বিরক্তিও ধরে যায়। সেই মেগা সিরিয়ালের নাম তামিম তুমি ফিরবে কবে?

দেশের সেরা ওপেনার তামিম ইকবালকে ঘিরে গত বছরের জুলাই থেকে নাটক চলছে, যা এখন রূপ নিয়েছে মেগা সিরিয়ালে। সেবার নাজমুল হোসেন পাপনের একটি বক্তব্যের পর আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথেই অবসর নিয়েছিলেন তামিম ইকবাল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি অবসর ভাঙেন। কিন্তু ওয়ানডে অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেন। পঞ্চাশ ওভার ফরম্যাটের দায়িত্ব বর্তায় সাকিব আল হাসানের ওপর।

এক সময়ের বন্ধু সাকিব-তামিমের বর্তমান সম্পর্ক যে আদায়-কাঁচকলায় তা সবারই জানা। সাকিবও এই সুযোগটা যেন হাতছাড়া করতে চাইলেন না। ফিটনেসের অজুহাতে তামিমকে ছেঁটে ফেলা হলো বিশ্বকাপ দল থেকে। যদিও পরবর্তীতে কোচ হাথুরুসিংহে কিংবা সাকিব- কেউই এর দায় নেননি। বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়ার আগমুহূর্তে সাকিব একটি টিভি চ্যানেলে তামিমকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করলেন। তামিমও সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওবার্তা দিলেন। সব মিলে বিশ্বকাপের আগে জগাখিচুড়ি পরিস্থিতির তৈরি হলো দেশের ক্রিকেটে। যার প্রভাবে ইতিহাসের সবচেয়ে বাজে বিশ্বকাপ কাটাল বাংলাদেশ।

ভারতে অনুষ্ঠিত সেই বিশ্বকাপের আগে দেশের মাটিতে নিউ জিল্যান্ড সিরিজে খেলেছিলেন তামিম। কিন্তু বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন। বিশ্বকাপের পর নিউ জিল্যান্ডের বিপক্ষে হোম আর অ্যাওয়ে সিরিজেও তিনি খেলেননি। তিনি কবে ফিরবেন বা আদৌ ফিরবেন কিনা- তা নিয়ে জল্পনা হচ্ছিল। এক পর্যায়ে তামিম সংবাদ সম্মেলন ডেকে বলে দেন, তিনি বিপিএলে খেলবেন। সেই বিপিএলে টপ রান স্কোরার হয়ে তামিম ফরচুন বরিশালকে শিরোপাও জিতিয়েছেন। কিন্তু তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন কবে?

বিপিএলের আগে ও মাঝপথে বিসিবি এবং তামিমের পক্ষ থেকে একাধিকবার বলা হয়েছিল যে, টুর্নামেন্টের মাঝেই তামিম তার সিদ্ধান্ত জানাবেন। কিন্তু সেই সিদ্ধান্ত আসেনি। কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয়নি তামিমের। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি হোম সিরিজে তিনি খেলছেন না। তার ওপর একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিয়ে সেই পুরনো কাসুন্দি ঘেটে যাচ্ছেন দেশের সেরা ওপেনার। তিনি জানাচ্ছেন, বিসিবির সঙ্গে তিন দফা বৈঠকের পরও কোনো সিদ্ধান্তে আসতে পারেননি। তাছাড়া তাকে নেতৃত্ব ছাড়তে নাকি দল থেকে হুমকিও দেওয়া হয়েছিল!

প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহের সঙ্গে তামিমের সম্পর্ক ভালো নয়। গত ৮-৯ মাস ধরেই নাকি তাদের মাঝে বাক্যালাপ নেই। উভয়েই বিষয়টি স্বীকারও করেছেন। একটা গুঞ্জন শোনা যায়, হাথুরু থাকলে নাকি তামিম আর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন না। এ বিষয়েও সাম্প্রতিক সাক্ষাৎকারে তামিম বলেছেন, তার ফেরাটা খুবই কঠিন। মানে তিনি হাথুরুকে নিয়ে গুঞ্জনটা মিথ্যা বলে উড়িয়ে দেননি। তাহলে তামিম কি ফিরবেন? এর কোনো উত্তর এখনো মেলেনি। কবে মিলবে তা অনিশ্চিত। মেগাসিরিয়াল চলছে, আরও কতদিন চলবে কেউ জানে না।

মন্তব্য করুন: