সিলেট টেস্টে যেন তাড়াতাড়ি হারতে চায় বাংলাদেশ

২৪ মার্চ ২০২৪

সিলেট টেস্টে যেন তাড়াতাড়ি হারতে চায় বাংলাদেশ

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসেই বোঝা গিয়েছিল সিলেট টেস্টের ভাগ্যে কী ঘটতে যাচ্ছে। সেটা যে বাংলাদেশের পক্ষে আসবে না, তা বলাই বাহুল্য। আর যাই হোক, নাজমুল হোসেন শান্তর দলকে নিয়ে এখনও ৫১০ রান তাড়া করে টেস্ট জয়ের আশা করা যায় না। যতটা লড়াই আশা করেছিলেন সবাই, তার ছিঁটেফোটাও দেখা গেল না। তৃতীয় দিনের শেষ বিকেলে টপাটপ উইকেট হারিয়ে পরাজয় ত্বরান্বিত করল বাংলাদেশ। দিনশেষে ৫ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ৪৪ রান। জয়ের জন্য শেষ দুই দিনে তাদেরকে আরও ৪৬৪ রান করতে হবে।

রোববার দিনের শেষভাগে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্রুত উইকেট হারাতে থাকে বাংলাদেশ। ব্যাটাররা যেন দায়িত্বজ্ঞানহীন শটের পসরা সাজিয়ে বসেছিলেন। বিশ্ব ফার্নান্দোর করা ইনিংসের চতুর্থ বলেই কোনো রান না করে এলবিডাব্লিউ হন মাহমুদুল হাসান জয়। এরপর আউট হওয়ার মিছিলে যোগ দেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (৬), জাকির হাসান (১৯), শাহাদাত হোসেন দিপু (০) এবং লিটন কুমার দাস (০)। ৩৭ রানে নেই ৫ উইকেট! শেষ পর্যন্ত তাইজুল আর মুমিনুলের সৌজন্যে ৫ উইকেটে ৪৪ রান তুলে দিনের খেলা শেষ করে বাংলাদেশ।

এর আগে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ হয় ৪১৮ রানে। প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও জোড়া সেঞ্চুরি করেছেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা আর কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসে তারা এগিয়ে ছিল ৯২ রানে। এতে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৫১১ রানের! টেস্ট ইতিহাসে রান তাড়া করে জয়ের সর্বোচ্চ রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার ৪১৮ রান তাড়া করে তারা জিতেছিল।

এদিন মধ্যাহ্ন বিরতির আগেই দারুণ জুটি গড়েছিলেন ধনাঞ্জয়া আর মেন্ডিস। দ্বিতীয় সেশনেও বাংলাদেশি বোলারদের হতাশায় ডুবিয়েছেন এই দুজন। ধনাঞ্জয়ার ১২তম টেস্ট সেঞ্চুরি এসেছে ১৬৪ বলে। বাংলাদেশের বিপক্ষে এটি তার চতুর্থ সেঞ্চুরি, অধিনায়ক হিসেবে প্রথম। শ্রীলঙ্কার ৬ষ্ঠ ব্যাটার হিসেবে তিনি এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করলেন। মিরাজের শিকার হওয়ার আগে তিনি খেলেন ৯ চার ২ ছক্কায় ১০৮ রানের ইনিংস। ভাঙে ১৭৩ রানের জুটি।

এরপর ১৭১ বলে মেন্ডিসও টানা দ্বিতীয় ইনিংসে তুলে নেন সেঞ্চুরি। ২৫ বছর বয়সী এই অল-রাউন্ডার মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন। প্রভাত জয়াসুরিয়ার সঙ্গে তার ৮ম উইকেট জুটিতে আসে ৬৭ রান। শেষ উইকেটে আবারও কাসুন রাজিথার সঙ্গেও ৫২ রানের চমৎকার জুটি গড়েন মেন্ডিস, যাতে রাজিথার অবদান মাত্র ৪ রান। দিনের খেলার ঘণ্টাখানেক বাকি থাকতে ২৩৭ বলে ১৬ চার ৬ ছক্কায় ১৬৪ রান করা মেন্ডিস তাইজুলের শিকার হলে শ্রীলঙ্কার ইনিংস শেষ হয়। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

মন্তব্য করুন: