মাসসেরার তালিকায় মার্চ জুড়ে বাংলাদেশকে ভোগানো কামিন্দু-গার্ডনার

৪ এপ্রিল ২০২৪

মাসসেরার তালিকায় মার্চ জুড়ে বাংলাদেশকে ভোগানো কামিন্দু-গার্ডনার

মার্চ মাসে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত সময় পার করেছে বাংলাদেশ জাতীয় দলের ছেলে-মেয়েরা। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাটের ক্রিকেটেই ব্যস্ত ছিল নাজমুল হোসেন শান্তর দল। অন্যদিকে, নিজেদের ইতিহাসের প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলেছে নিগার সুলতানা জ্যোতির দল। দ’দলের কাছেই সিরিজ হারের মুখ দেখেছে বাংলাদেশ। আর মাস জুড়ে স্বাগতিকদের ভোগানো শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস ও অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার আইসিসির মাসসেরা খেলোয়াড়ের মনোনয়ন পেয়েছেন।

বৃহস্পতিবার প্রকাশিত মার্চের মাসসেরা খেলোয়াড়দের ছেলেদের সংক্ষিপ্ত তালিকায় কামিন্দুর সঙ্গে আছেন নিউ জিল্যান্ডের পেসার ম্যাট হেনরি ও আয়ারল্যান্ডের পেসার মার্ক অ্যাডাইর। অন্যদিকে মেয়েদের মাসসেরার তালিকায় গার্ডনারের প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের ব্যাটার মায়া বুশিয়েই ও কিউই অল-রাউন্ডার অ্যামেলিয়া কার।

বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে খুব একটা ভালো করতে না পারলেও টেস্ট সিরিজে ব্যাট হাতে নিজের সেরাটা দেন কামিন্দু। সিলেট টেস্টের প্রথম ইনিংসে ৫৭ রানে ৫ উইকেট হারানো লঙ্কানদের হাল ধরে ২৫ বছর বছর বয়সী এই ব্যাটার খেলেন ১০২ রানের ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসেও বাঁহাতি এই ব্যাটার ১৬৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন।

৩০ মার্চ চট্টগ্রামে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও ৯২ রানে অপরাজিত থাকেন কামিন্দু। দ্বিতীয় ইনিংসে বল হাতে নেন বল হাতে নেন ৩ উইকেট। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা সিরিজে ব্যাট হাতে ৩৬৭ রান ও বল হাতে ৩ উইকেট নিয়ে সিরিজসেরার পুরস্কারও পান কামিন্দু।

অন্যদিকে, মিরপুরে অস্ট্রেলিয়ার মেয়েদের কাছে ওয়ানডে সিরিজে একদমই পাত্তা পায়নি বাংলাদেশ। ২১ তারিখ শুরু হওয়া সিরিজের তিন ম্যাচের একটিতেও ১০০ রানের মুখ দেখেনি নিগার সুলতানা জ্যোতির দল। আর সফরকারীদের এমন সাফল্যে বড় ভূমিকা রাখেন অ্যাশলি গার্ডনার।

২৬ বছর বয়সী এই অল-রাউন্ডার অফ স্পিনে প্রথম ওয়ানডেতে ২২ রানে ৩টি, দ্বিতীয় ওয়ানডেতে ২২ রানে ২টি এবং তৃতীয় ওয়ানডেতে ২৫ রানে ৩টি উইকেট নেন। বল হাতে ৮ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে দুই ইনিংসে ৫২ রান করে সিরিজসেরার পুরস্কার নিজের করে নেন গার্ডনার।

মন্তব্য করুন: