ইউক্রেনের লুনিনই হচ্ছেন থিবো কোর্তোয়ার উত্তরসূরি?

১৮ এপ্রিল ২০২৪

ইউক্রেনের লুনিনই হচ্ছেন থিবো কোর্তোয়ার উত্তরসূরি?

রিয়াল মাদ্রিদের মতো ক্লাবে গোলকিপার হিসেবে তিনি ছিলেন তৃতীয় পছন্দের। গুরুতর চোটে থিবো কোর্তোয়া লম্বা সময়ের জন্য ছিটকে যাওয়ায় গোলকিপার কেপা আরিসাবালাগাকে এই মৌসুমের জন্য ধারে এনেছিল রিয়াল। অর্থাৎ আন্দ্রি লুনিন ছিলেন তিন নম্বরেই। সেই লুনিনই চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের টাইব্রেকারে রিয়ালের গোলপোস্টে দেয়াল হয়ে দাঁড়ালেন।

রিয়ালের রিজার্ভ গোলকিপার হয়ে ইউক্রেনের লুনিন ২০১৮ সালে সান্তিয়াগো বার্নাবেউয়ে আসেন। এরপর তিন মৌসুম ধারে বিভিন্ন ক্লাবে তাকে খেলিয়েছে রিয়াল। পরে একসম রিয়ালের মূল স্কোয়াডে আসলেও ছিলেন বিকল্প গোলকিপার হিসেবে। কোর্তোয়া চোটে আক্রান্ত হওয়ার পর লুনিন আর কেপাকে ঘুরিয়ে ফিরিয়ে খেলাচ্ছিলেন কোচ কার্লো আনচেলত্তি।

এই সুযোগটাই দারুণভাবে কাজে লাগান লুনিন। দুর্দান্ত পারফর্ম্যান্স দেখিয়ে দলের প্রথম পছন্দের গোলকিপার হয়ে ওঠেন। চলতি মৌসুমজুড়েই অসাধারণ পারফর্ম করে চলেছেন ২৫ বছর বয়সী এই গোলকিপার। তবে ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে বুধবার তিনি যেন মেলে ধরলেন ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স।

ম্যাঞ্চেস্টার সিটির মতো দলের বিপক্ষে এত বড় ম্যাচে ক্যারিয়ারের প্রথমবার ১২০ মিনিট ধরে খেলা এবং এরপর টাইব্রেকারের পরীক্ষা, সবকিছু মিলিয়ে এমন অভিজ্ঞতা আগে কখনও হয়নি লুনিনের। কিন্তু সেই চ্যালেঞ্জ দুর্দান্তভাবে জয় করে লুনিন বার্তাটা দিয়ে রাখলেন, কোর্তোয়ার উত্তরসূরি হিসেবে তিনি কম যান না।

ম্যাচ শেষে লুনিন বলেছেন, আমার জন্য এটা ছিল অসাধারণ এক অভিজ্ঞতা। ক্লান্তিতে প্রায় নিঃশেষিত হয়ে গেছি আমি। ক্যারিয়ারের প্রথমবার এরকম ম্যাচ খেললাম। ১২০ মিনিট মাঠে থাকা, এরপর টাইব্রেকার, এত এত চাপ আর এরকম দায়িত্ব, সবকিছু ভালোভাবে করতে পারার অনুভূতি ব্যাখ্যা করার মতো নয়।

মন্তব্য করুন: