আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তুলে দেওয়ার দাবি মুডির

১৯ এপ্রিল ২০২৪

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তুলে দেওয়ার দাবি মুডির

সম্প্রতি আইপিএলের ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে বেশ আলোচনা চলছে। কয়েকদিন আগেই ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এই নিয়ম নিয়ে নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন। কারণ হিসেবে দেখিয়েছিলেন, এতে করে অল-রাউন্ডাররা খেলার সুযোগ পাচ্ছে না এবং তাদের বিকাশও ঠিক মতো হচ্ছে না। এবার অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও আইপিএলে বিভিন্ন দলের কোচের দায়িত্ব পালন করা টম মুডি সরাসরি এই নিয়মটি বাতিলের দাবি জানিয়েছেন।  

গত মৌসুমে আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নতুন নিয়ম চালু করে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই নিয়মে ১১ জনের ক্রিকেট খেলায় অতিরিক্ত একজন করে নিয়ে খেলতে পারবে দলগুলো। এই অতিরিক্ত খেলোয়াড়কে যে কোনো দল যে কোনো সময় আরেকজনের বদলি হিসেবে মাঠে নামাতে পারবে।

গত মঙ্গলবার সামাজিক যোগাযোগের মাধ্যম এক্সে ইমপ্যাক্ট প্লেয়ার কীভাবে একটি ম্যাচের ভারসাম্য নষ্ট করছে সে বিষয়ে একটি পোস্ট দেন মুডি। এই নিয়ম থাকায় কোনো দল বাড়তি সুবিধা পাচ্ছে বলেও মত দেন তিনি। একই সঙ্গে একটি দলের বিভিন্ন পরিকল্পনার ঘাটতিও ঢাকা পড়ছে।

ইমপ্যাক্ট পরিবর্তনের বেশ ভালো পরীক্ষা হয়েছে। তবে আমার মনে হয় এবার আগের মতো একাদশে ফিরে যাওয়ার সময় এসেছে। ইমপ্যাক্ট পরিবর্তন ব্যাটিং-বোলিংয়ের ভারসাম্য নষ্ট করছে।”

মুডির এই মত যে ভুল নয় তার প্রমাণও এবারের মৌসুমের বেশকিছু ম্যাচে পাওয়া গেছে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদের রেকর্ডময় ম্যাচে ১০২ রানের বিধ্বংসী ইনিংস খেলার পর আর মাঠেই নামেননি হায়দরাবাদের ট্র্যাভিস হেড। এরপর কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে রেকর্ড রান তাড়ার ম্যাচে রাজস্থান রয়্যালসের হয়ে শুধু ব্যাটিং করেন জস বাটলার। তার বিধ্বংসী শতকে ২২৪ রানের লক্ষ্য তাড়া করে ২ উইকেটে জেতে রাজস্থান।

মন্তব্য করুন: