আন্তর্জাতিক ক্রিকেট থেকে পাকিস্তানের বিসমাহ মারুফের অবসর

২৫ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ক্রিকেট থেকে পাকিস্তানের বিসমাহ মারুফের অবসর

দীর্ঘ ১৮ বছরের ক্যারিয়ারের ইতি টেনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পাকিস্তান নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বিসমাহ মারুফ। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই খবর নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানের হয়ে ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বিসমাহর। মেয়েদের ক্রিকেটে দেশের হয়ে রেকর্ড ২৭৬টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামেন ৩২ বছর বয়সী এই অল-রাউন্ডার। ওয়ানডে ও টি-টুয়েন্টি মিলিয়ে ৬ হাজার ২৬২ রান করেছেন বাঁহাতি এই ব্যাটার। হাঁকিয়েছেন মোট ৩৩টি ফিফটি। দুই ফরম্যাটেই দেশের সর্বোচ্চ রান-সংগ্রাহকও তিনি। এছাড়াও ডানহাতি লেগস্পিনে ৮০টি উইকেটও আছে তার ঝুলিতে।

অবসর নেওয়ার বিবৃতিতে বিসমাহ বলেন, “যে খেলাটা আমি সবচেয়ে ভালোবাসি, সেখান থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। চ্যালেঞ্জ, জয় ও ভুলে যাওয়ার মতো নয়এমন সব স্মৃতি মিলিয়ে অসাধারণ এক অভিযাত্রা ছিল। আমার ক্রিকেট ক্যারিয়ারের শুরু থেকে পরিবারের সমর্থন ছিল, সে জন্য পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানাই।”

পিসিবিকে আলাদা করে ধন্যবাদ জানিয়ে অবসরবার্তায় এই অল-রাউন্ডার আরও বলেন, “পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ জানাতে চাই আমার ওপর বিশ্বাস রাখার জন্য এবং নিজের প্রতিভা দেখানোর সুযোগ করে দেওয়ার জন্য। পিসিবির কাছ থেকে যে সমর্থন পেয়েছি, সেটি অমূল্য। বিশেষ করে তারা আমার জন্য প্রথমবারের মতো মাতাপিতাসংক্রান্ত পলিসি গ্রহণ করেছেন। তাতে মায়ের দায়িত্ব পালনের পাশাপাশি সর্বোচ্চ পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করতে পেরেছি।”

অধিনায়ক হিসেবে পাকিস্তানকে ৯৬ ম্যাচে নেতৃত্ব দেন বিসমাহ। তার অধীনে ২০২০ ও ২০২৩ টি-টুয়েন্টি বিশ্বকাপ ছাড়াও ২০২২ ওয়ানডে বিশ্বকাপ খেলে পাকিস্তান।

মন্তব্য করুন: