আইপিএল প্রিভিউ : সানরাইজার্স হায়দরাবাদ

২৭ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : সানরাইজার্স হায়দরাবাদ

২০১৬ সালে আইপিএল শিরোপা জিতেছিল হায়দরাবাদ। এরপর কয়েকবার প্লেঅফ পর্যন্ত গেলেও ট্রফি আর জেতা হয়নি। এবার? এবারের নিলামে ১৩ জন খেলোয়াড় কিনেছে সানরাইজার্স হায়দরাবাদ। দলটাই তৈরী করতে চাইছে নতুনভাবে। অভিজ্ঞদের সঙ্গে প্রতিশ্রুতিশীল প্রতিভা মিলিয়ে। এবার কি হায়দরাবাদ সঠিক ভারসাম্য খুঁজে পাবে? দ্বিতীয় শিরোপা জয়ের কতটুকু দাবিদার তারা? এক নজরে দেখে নেয়া যাক। 

 

মোট খেলোয়াড়

২৫ জন

বিদেশী

৮ জন

স্কোয়াড

ওপেনার: অভিষেক শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, রাহুল ত্রিপাঠি।

মিডল অর্ডার: এইডেন মার্করাম, হ্যারি ব্রুক, আব্দুল সামাদ, আনমোলপ্রীত সিং।

উইকেটকিপার: গ্লেন ফিলিপস, হেনরিক ক্লাসেন, উপেন্দ্র যাদব, নীতীশ কুমার রেড্ডি।

অলরাউন্ডার: ওয়াশিংটন সুন্দর, বিভ্রান্ত শর্মা, সানভীর সিং, সমর্থ ব্যাস, মায়াঙ্ক ডাগর।

স্পিনার: আদিল রশিদ, মায়াঙ্ক মারকান্ডে, আকিল হোসেইন।

ফাস্ট বোলার: ভুবনেশ্বর কুমার, মার্কো ইয়ানসেন, কার্তিক তিয়াগি, উমরান মালিক, টি নটরাজন, ফজল হক ফারুকি।

হায়দরাবাদের সবচেয়ে দামি খেলোয়াড় হ্যারি ব্রুকসবচেয়ে দামি খেলোয়াড়

হ্যারি ব্রুক : ১৩.২৫ কোটি রুপি

কোচিং স্টাফ

হেড কোচ : ব্রায়ান লারা

সহকারী কোচ : সাইমন হেলমট

ফাস্ট বোলিং কোচ : ডেল স্টেইন

সম্ভাব্য প্রথম একাদশ

অভিষেক শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, রাহুল ত্রিপাঠি, এইডেন মার্করাম, হ্যারি ব্রুক, গ্লেন ফিলিপস, ওয়াশিংটন সুন্দর, আদিল রশিদ, ভুবনেশ্বর কুমার, টি নটরাজন, উমরান মালিক।

লেগ স্পিনার আদিল রশিদ হায়দরাবাদের স্পিন বিভাগের শূন্যতা দূর করেছেশক্তি

হায়দরাবাদের মিডল অর্ডার খুব শক্তিশালী। রাহুল ত্রিপাঠি, হ্যারি ব্রুক, গ্লেন ফিলিপস এবং হেনরিখ ক্লাসেন। এই চতুষ্টয় এবার কাঁপিয়ে দিতে পারেন আইপিএল। 

হায়দরাবাদের গত আসরের দলে বড় শূন্যতা ছিল স্পিন বিভাগে। লেগ স্পিনার আদিল রশিদ আসায় সে শূন্যতা দূর হয়েছে। পেস বোলিংটাও খুব ভারসাম্যপূর্ণ। ভুবি-নটরাজন-উমরানের ত্রয়ী আইপিএলে সুইং, পেস এবং বৈচিত্র্যের একটি নিখুঁত সমন্বয়।

সানরাইজার্সের আরেকটি বড় সুবিধা তাঁদের বিকল্প খেলোয়াড়। লম্বা টুর্নামেন্ট বিবেচনায় এটি ট্রাম্প কার্ড হয়ে উঠতে পারে।

দুর্বলতা

দলে পরীক্ষিত ক্যাপ্টেন না থাকা হায়দরাবাদের একটা দুর্বলতা। সাউথ আফ্রিকার এইডেন মার্করামকে অধিনায়ক করা হয়েছে বটে। তবে এ ভূমিকায় তিনি পরীক্ষিত সফল নন। 

পেস বোলিংয়ে ভারতীয় বিকল্প খেলোয়াড় কম। মিডল অর্ডারের ভরসার যে চারজনের কথা বলা হয়েছে, তাঁরা চার দেশের। একজন কিউই, একজন ইংরেজ, একজন প্রোটিয়া এবং একজন ভারতীয় নিয়ে গড়া মিডল অর্ডারের ক্রিজে রসায়ন কেমন হবে, সেজন্য অপেক্ষা করতে হবে।

ভুবনেশ্বর কুমার সানরাইজার্সের ষ্টার প্লেয়ার ষ্টার প্লেয়ার 

ভুবনেশ্বর কুমার। এই অভিজ্ঞ ভারতীয় পেসার দীর্ঘদিন ধরেই দলের ম্যাচ জেতানো বোলার। এছাড়া বাকি পেসারদের মেন্টর হিসেবেও ভূমিকা আছে তাঁর। 

অভিষেক শর্মার বিস্ফোরক ব্যাটিংয়ের সামর্থ্য আছেনতুন তারকা 

অভিষেক শর্মা। হায়দরাবাদের ওপেনার হিসেবে খেলবেন তিনি। আইপিএলে খুব বেশি খেলার সুযোগ পাননি। তবে বিস্ফোরক ব্যাটিংয়ের সামর্থ্য আছে তাঁর। একাদশে নিয়মিত সুযোগ পেলে নতুন তারকা হয়ে যেতে পারেন তিনি।

প্রেডিকশন 

গত মৌসুমে খুব একটা ভালো করেনি হায়দরাবাদ। ৬ জয় এবং ৮ হারে টুর্নামেন্টে শেষ করে ৮ নম্বরে থেকে। তার চেয়ে ভালো করার টার্গেট নিশ্চয়ই এবার। শিরোপা? অত দূর যেতে পারবে না। প্লেঅফে যাওয়াটাই হবে সানরাইজার্স হায়দরাবাদের সাফল্য।

মন্তব্য করুন: