আইপিএল প্রিভিউ : দিল্লি ক্যাপিটালস

২৯ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : দিল্লি ক্যাপিটালস

দিল্লি ক্যাপিটালস ফ্র্যাঞ্চাইজির পুরানো নাম দিল্লি ডেয়ারডেভিলস। আইপিএলে তাঁদের রেজাল্ট ভালোই; তবে শিরোপা  জিততে পারেনি কখনোই। এবার পারবে? সড়ক দুর্ঘটনায় আহত দলের অধিনায়ক ঋষভ পান্ট এ বছর খেলতে পারবেন না। তাই দলের নতুন ক্যাপ্টেন ডেভিড ওয়ার্নার। বাংলাদেশের মুস্তাফিজুর রহমানও আছেন দিল্লিতে। এবার কি অবশেষে শিরোপা-খরা ঘোচাতে পারবে দিল্লি ক্যাপিটালস। চলুন তা বোঝার চেষ্টা করি। 

 

মোট খেলোয়াড়

২৫ জন

বিদেশী

৮ জন

স্কোয়াড

ওপেনার: ডেভিড ওয়ার্নার, পৃথ্বী শ, যশ ধুল, ফিল সল্ট।

মিডল অর্ডার: সরফরাজ খান, মনীশ পান্ডে, রাইলি রুশো।

উইকেটকিপার: ফিল সল্ট, ঋষভ পান্ট।

অলরাউন্ডার: রিপাল প্যাটেল, রোভম্যান পাওয়েল, মিচেল মার্শ, ললিত যাদব, অক্ষর প্যাটেল, আমান খান, ভিকি অস্টওয়াল।

স্পিনার: কুলদীপ যাদব, প্রবীণ দুবে।

ফাস্ট বোলার: মুস্তাফিজুর রহমান, আনরিখ নরকিয়া, চেতন সাকারিয়া, কমলেশ নগরকোটি, খলিল আহমেদ, লুঙ্গি এনগিডি, ইশান্ত শর্মা, মুকেশ কুমার

দিল্লির সবচেয়ে দামি খেলোয়াড় ঋষভ পান্টসবচেয়ে দামি খেলোয়াড়

ঋষভ পান্ট: ১৬ কোটি রুপি

কোচিং স্টাফ

হেড কোচ: রিকি পন্টিং

সহকারী কোচ: শেন ওয়াটসন

ফাস্ট বোলিং কোচ: জেমস হোপস

সম্ভাব্য প্রথম একাদশ

ডেভিড ওয়ার্নার, পৃথ্বী শ, মিচেল মার্শ, ফিল সল্ট, সরফরাজ খান, ললিত যাদব, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মুস্তাফিজুর রহমান, চেতন সাকারিয়া, খলিল আহমেদ।

অলরাউন্ড নৈপুণ্যে ক্যাপ্টেনের ভরসা হয়ে উঠতে পারেন প্যাটেলশক্তি

দিল্লির বড় শক্তি হতে পারে ওপেনিং জুটি। ওয়ার্নার ও পৃথ্বী শর ব্যাটে উঠতে পারে রানের ঝড়। 

আরেকটি শক্তি নির্ভর করার মতো অলরাউন্ডার। মিচেল মার্শ এবং অক্ষর প্যাটেলের কথা বলা যায়। দুজনেই বিগ হিটার। এছাড়া ৪ ওভার বল করার জন্যেও ক্যাপ্টেনের ভরসা হয়ে উঠতে পারেন প্যাটেল।

দিল্লির মিডল অর্ডারও বেশ সমৃদ্ধ। এখানে আছেন মনীশ পান্ডে, যশ ধুল, সরফরাজ খান এবং রোভম্যান পাওয়ালের মতো ব্যাটার। 

দুর্বলতা

দিল্লির সবচেয়ে বড় দুর্বলতা কিংবা সবচেয়ে বড় হাহাকার, ঋষভ পান্টের না থাকা। দারুণ এক ব্যাটসম্যান এবং দুর্দান্ত এক অধিনায়ককে মিস করবে দলটি। 

ক্যাপিটালসের বিদেশী পেস বোলিং বিভাগ বেশ ভালো। কিন্তু ভারতীয় পেসারদের মধ্যে অভিজ্ঞতা ও বিকল্পের অভাব স্পষ্ট। মুকেশ কুমার এবং চেতন সাকারিয়া কতটা কী করতে পারবেন, সেটি দেখার বিষয়। 

দিল্লিতে ব্যাকআপ স্পিনারেরও সংকট। বাঁহাতি স্পিনার ভিকি অস্টওয়াল প্রতিভাবান হলেও আইপিএলের মতো বড় আসরের চাপ নিয়ে পারফর্ম করতে কি পোরবেন?

ক্যাপিটালসের স্টার প্লেয়ার অধিনায়ক ডেভিড ওয়ার্নারস্টার প্লেয়ার 

দিল্লির স্টার প্লেয়ার এই আসরের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। অধিনায়ক হিসেবে; ব্যাটসম্যান হিসেবেও। অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারের ওপর অনেকখানি নির্ভর করতে ক্যাপিটালস। 

দিল্লির সম্ভাব্য নতুন তারকা ভিকি অস্টওয়ালনতুন তারকা 

দিল্লির সম্ভাব্য নতুন তারকা ভিকি অস্টওয়াল। এই বাঁহাতি স্পিনার অনুর্ধ-১৯ দলে তার স্পিনের চমক দেখিয়েছেন। নিলামে দিল্লি তাকে ২০ লাখ রুপিতে কিনেছে। ঘূর্ণির ভেলকিতে ব্যাটারদের বোকা বানাতে পটু এই স্পিনারের এখনও আইপিএলে অভিষেক হয়নি। স্পিনের জাদুতে নিজের আইপিএল মিশনে অস্টওয়াল হয়ে যেতে পারেন ক্যাপিটালসের নতুন হিরো। 

প্রেডিকশন 

আইপিএল ইতিহাসে একবারও শিরোপা জিততে পারেনি ক্যাপিটালসরা। এবার ওয়ার্নারের নেতৃত্বে নিশ্চই শিরোপা জেতার লক্ষ্য নিয়ে মাঠে নামবে তারা। তবে ঋষভ পান্টের অনুপস্থিতিতে এলোমেলো হয়ে গেছে সব। গত আসরে ৭ জয় ও ৭ হারে অল্পের জন্যে প্লেঅফ নিশ্চিত করতে ব্যর্থ হয় দিল্লি ক্যাপিটালস। এবারও প্লেঅফে উঠতে পারবে বলে মনে হয় না।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add