ছোটবেলার ‘বাজে ক্রিকেটার’ থেকে আইপিএলের সেঞ্চুরিয়ান

১৫ এপ্রিল ২০২৩

ছোটবেলার ‘বাজে ক্রিকেটার’ থেকে আইপিএলের সেঞ্চুরিয়ান

এবারের আইপিএলে প্রথম সেঞ্চুরি করবেন কে? এ নিয়ে তো জল্পনা-কল্পনা ছিল অনেক। উপরের দিকে কি ছিল হ্যারি ব্রুকের নাম?

থাকলে অবাক হবার কিছু নেই। অল্প দিনের ক্যারিয়ারেই যে এই ইংলিশ ব্যাটসম্যান সেঞ্চুরির সঙ্গে বন্ধুত্বের প্রমাণ দিয়েছেন। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলের প্রথম সেঞ্চুরি করলেন সেই ব্রুক।

এবং সেটাও কোন পরিস্থিতিতে?

দামের কারণে একটা চাপ তো ছিলই। আইপিএলে এবারই প্রথম খেলছেন ব্রুক। ১৩ কোটি ২৫ লাখ রুপিতে তাঁকে কিনেছে হায়দরাবাদ। ফ্র্যাঞ্চাইজিটির সবচেয়ে দামী ক্রিকেটার এই ডানহাতি ব্যাটার।

অথচ প্রথম তিন ম্যাচের পারফরম্যান্স ব্রুকের দামের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় মোটেও। ২১ বলে ১৩ রান, ৪ বলে ৩ এবং ১৪ বলে ১৩। শুরু হল সমালোচনা। এমনকি তাকে একাদশে রাখা উচিত কিনা, তা নিয়েও কথাবার্তা শোনা যাচ্ছিল জোরেসোরে। 

হায়দরাবাদের সবচেয়ে দামী ক্রিকেটার হ্যারি ব্রুককলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বিস্ফোরক সেঞ্চুরিতে সেসবের জবাব দিলেন ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সাবেক এই অধিনায়ক। 

ব্রুক সেঞ্চুরি পেয়েছেন ইনিংসের শেষ ওভারে। ৫৫ বলে ১০০ রানে অপরাজিত। যেখানে আলো ছড়াচ্ছে ১২টি চার এবং তিন ছক্কা। দল গড়েছে রানের পাহাড়। জিতেছে। নিজে হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ।

ক্রিকেটীয় যাত্রার শুরুর দিনগুলোতে ব্রুকের উপর ব্যাপক প্রভাব ছিল মার্টিন স্পেইটের। দুজনার সম্পর্কটা কী? শিক্ষাবৃত্তি পেয়ে ব্রুক ভর্তি হন কামব্রিয়ার সেডবার্গ স্কুলে। তখন ব্রুকের বয়স ১৪ বছর; আর স্পেইট ছিলেন স্কুলের ক্রিকেট পরিচালক। গুরু-শিষ্য সম্পর্ক বলেতে পারেন।

তা তখন কেমন ক্রিকেটার ছিলেন ব্রুক? এক সাক্ষাৎকারে বলা স্পেইটের কথাটি আপনাকে চমকে দেবে, ‘শুরুর দিকে আমার দেখা অন্যতম বাজে ক্রিকেটার ছিল ব্রুক।’

তা সেই ‘বাজে ক্রিকেটার’ কিভাবে এমন রানমেশিন হয়ে উঠলেন? পরিশ্রম, পরিশ্রম এবং পরিশ্রম। ব্রুকের প্রতিভা পরিশীলিত হয়েছে কঠোর অনুশীলনে। খাটতেন সবার চেয়ে বেশি। এই পরিশ্রমের ফলও পান।  এক মৌসুমে সবচেয়ে বেশি রানের ইয়র্কশায়ার স্কুলের রেকর্ড ভাঙেন। এরপরই দেশের জার্সিতে বয়স ভিত্তিক দলে পান সুযোগ। 

ব্রুকের প্রতিভা পরিশীলিত হয়েছে কঠোর অনুশীলনেসেঞ্চুরির সঙ্গে ব্রুকের সখ্যতার কথা বলা হচ্ছিল। ২৪ বছরের এই ব্যাটসম্যান ক্যারিয়ারের বিভিন্ন পর্যায়েই তা দেখিয়েছেন। ২০১৬-তে ইয়র্কশায়ারের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট শুরুর বছর দুয়েক বাদে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলে সুযোগ। একেবারে অধিনায়ক হিসেবে। ২০১৮-র অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দলের হয়ে করেন সর্বোচ্চ ২৩৯ রান। গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে করেন সেঞ্চুরি। অ্যালিস্টার কুকের পর দ্বিতীয় ইংলিশ অধিনায়ক হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেঞ্চুরির আসে ব্রুকের ব্যাটে। 

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০২২ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে। তিন ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি খেললেও জাত চিনিয়েছেন টেস্টে। ৬ টেস্টের ১০ ইনিংসে ৮০.৯০ গড়ে ৮০৯ রান ব্রুকের। এই ১০ ইনিংসের মধ্যেই চারটি সেঞ্চুরি। টেস্টে ইংল্যান্ডের নতুন দিনের গান শোনাচ্ছে ২৪ বছর বয়সী এ ব্যাটারের ১০০ ছুঁইছুঁই স্ট্রাইকরেট।

টেস্টে ইংল্যান্ডের নতুন দিনের গান শোনাচ্ছে ব্রুকহ্যাঁ, এই ব্রুককে সত্যিকার অর্থেই ধরা হচ্ছে নতুন দিনের তারকা। পাকিস্তান সুপার লিগেও তো গত বছর সেঞ্চুরি করেছিলেন। তিনিই একমাত্র ব্যাটসম্যান, যিনি পিএসএল-আইপিএল দুই প্রতিযোগিতাতেই করেছেন শতরান।

আর জস বাটলার এবং বেন স্টোকসের পর তৃতীয় কোন ইংলিশ ক্রিকেটার হিসেবে ব্রুক পেলেন আইপিএলের সেঞ্চুরি।

এবারের টুর্নামেন্টে প্রথম সেঞ্চুরি তো পেলেন। হ্যারি ব্রুক নামের তারকার আলো আরও কতটা উজ্জ্বল হয়ে জ্বলে আইপিএলে, সেটির জন্য আনন্দমাখা অপেক্ষা কেবল সানরাইজার্স হায়দরাবাদের নয়। ইংলিশ ক্রিকেটেরও। নিরপেক্ষ ক্রিকেটপ্রেমীদেরও। 

ছোটবেলার ‘বাজে ক্রিকেটার’ ব্রুকের সামনে এখন যে আকাশ স্পর্শের হাতছানি!

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add