সব দোষ রেফারির কাঁধে চাপালেন শাভি

১৭ এপ্রিল ২০২৪

সব দোষ রেফারির কাঁধে চাপালেন শাভি

টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথম হার। সেটাও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের মঞ্চে। মঙ্গলবার রাতে পিএসজিএর কাছে দ্বিতীয় লেগে বার্সাকে ৪-১ গোলে হারিয়েছে পিএসজি। দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলে সেমিফাইনালে উঠে গেল লুইস এনরিকের দল। চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন শেষ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস। সেইসঙ্গে লাল কার্ড দেখানোয় তিনি চটেছেন রেফারির ওপর।

ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। পরে সেটা আর ধরে রাখতে পারেনি। ২৯তম মিনিট বক্সের ঠিক বাইরে গোল করার মতো পজিশনে থাকা পিএসজি ফরোয়ার্ড ব্র্যাডলি বারকোলাকে পেছন থেকে ফাউল করেন বার্সার রোনাল্দ আরাউহো। এই ফাউলের পর আরাউহোকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। ম্যাচ শেষে এ ঘটনাকেই নিজেদের হারের জন্য দায়ী করেছেন শাভি।

ম্যাচ শেষে রোমানিয়ান রেফারি স্তেভান কোভাচের দিকে আঙুল তুলে বার্সা কোচ বলেছেন, আমরা ক্ষুব্ধ। লাল কার্ডটাই ক্ষতি করেছে। ১১ বনাম ১১ অবস্থায় আমরা ভালোই সংগঠিত ছিলাম। এটাই পুরোপুরিভাবে সবকিছু বদলে দিয়েছে। আমার মতে, আরাউহোকে লাল কার্ড দেখানো বাড়াবাড়ি ছিল।

শাভি আরও বলেন, রেফারিটা সত্যিই বাজে ছিল। আমি তাকে বলেছি, সে বিপর্যয় ডেকে এনেছে। সে লড়াইটাকে শেষ করে দিয়েছে। আমি রেফারিকে নিয়ে কথা বলা পছন্দ করি না, কিন্তু এটা বলতেই হবে। ১০ জনে পরিণত হওয়া ভালো ব্যাপার নয়। সেই মুহূর্ত থেকেই এটা ভিন্ন একটা ম্যাচ হয়ে যায়। ম্যাচটা কথা বললে আমরা বুঝব যে সেটাই আসলে সবকিছুর নির্ধারক ছিল।

ঘটনার এখানেই শেষ নয়, ম্যাচের দ্বিতীয়ার্ধে রেফারির একটি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে টাচলাইনে থাকা পানির বোতলে লাথি মেরে লাল কার্ড দেখেন শাভি। নিজের লাল কার্ড নিয়ে বার্সা কোচ বলেন,সেটা আমার ভুল ছিল। দোষটা আমারই।

মন্তব্য করুন: