মৌসুম শেষে বার্সেলোনাতেই থাকছেন শাভি

২৫ এপ্রিল ২০২৪

মৌসুম শেষে বার্সেলোনাতেই থাকছেন শাভি

গত জানুয়ারির শেষ দিকে ক্লাবের ক্রমাগত বাজে পারফরম্যান্সের জেরে চলতি মৌসুম শেষে বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন কোচ শাভি এরনান্দেস। তবে তিন মাসের মাথায় নিজের সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। ফলে, আগের চুক্তি অনুযায়ী ২০২৪-২৫ মৌসুম পর্যন্ত কাতালান ক্লাবটিতেই থাকছেন শাভি।

বুধবার বার্সেলোনার এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছে। সভাপতি হুয়ান লাপোর্তার বাড়িতে ক্লাবের উচ্চপদস্থ কর্মকতাদের সঙ্গে দিনভর আলোচনার পর চুক্তির শেষ বছরটি শাভি বার্সেলোনায় কাটানোর সিদ্ধান্ত নেন শাভি।

শাভির কোচিংয়ে থাকার বিষয়টি নিশ্চিত করে ক্লাবের সহ-সভাপতি বলেন, “শাভি তার কাজ চালিয়ে যাবে এবং সে বেশ উজ্জিবিত। ক্লাবের কর্তারাও চায় সে তার দায়িত্ব চালিয়ে যাক।”

দিনবদলের আশা নিয়ে ২০২১ সালের নভেম্বরে বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন ক্লাবটির হয়ে ৭৬৭টি ম্যাচ খেলা শাভি। পরের মৌসুমেই দলকে এনে দেন লা লিগা শিরোপাও। তবে চলতি মৌসুমের শুরুর দিকে সময়টা একদমই ভালো যাচ্ছিল না তাদের। বছরের শুরুতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা হারায় শাভির দল। বিদায় নেয় কোপা দেল রে থেকেও।

এরপর লিগে গত ২৭ জানুয়ারি ভিয়ারিয়ালের কাছে - গোলে হারার পর মৌসুম শেষে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন। সে সময় জানান, দলের ভালোর জন্যই তিনি এমনটা করেছেন। এমনকি কোচদের ওপর ক্লাব কর্তৃপক্ষের অনেক চাপের কথাও বলেন তিনি। কিন্তু শাভির এই ঘোষণার পর যেন হঠাৎই বদলে যায় বার্সেলোনা। পরের ১৩ প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত থাকে তারা।

তবে গত সপ্তাহে পিএসজির কাছে কোয়ার্টার-ফাইনালে হেরে চ্যাম্পিয়ন লিগ থেকে ছিটকে গেছে শাভির দল। এল ক্লাসিকোয় রিয়ালের কাছে ৩-২ গোলে লিগ শিরোপাও প্রায় হাতছাড়া হয়েছে তাদের। শীর্ষে থাকা রিয়ালের চেয়ে ১১ পয়েন্টে পিছিয়ে তালিকার দুইয়ে বর্তমান চ্যাম্পিয়নরা। ফলে, ট্রফি ছাড়াই চলতি মৌসুম কাটাতে হবে বার্সেলোনাকে।

অন্যদিকে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ২০২৪-২৫ মৌসুমেও যদি দলের পারফরম্যান্সের কোনো উন্নতি না হয় তাহলে চাকরি হারাবেন শাবি। সেক্ষেত্রে দলের দায়িত্ব নিতে পেপ গার্দিওলা, লুইস এনরিকে, মিকেল আরতেতার মতো কোনো হাই প্রোফাইল কোচকে রাজি করানোর চেষ্টা করবে বার্সেলোনা

মন্তব্য করুন: