অফসাইডের পতাকা তোলায় ডি লিটের কাছে লাইনসম্যানের ভুল স্বীকার

অফসাইডের পতাকা তোলায় ডি লিটের কাছে লাইনসম্যানের ভুল স্বীকার

রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠেছিল বায়ার্ন মিউনিখ। সে লক্ষ্যে যোগ করা সময়ের অন্তিম মুহূর্তে বল জালেও জড়িয়েছিল জার্মান দলটি। কিন্তু মাটাইস ডি লিট শট নেওয়ার আগেই অফসাইডের জন্য লাইনসম্যান পতাকা উঁচিয়ে ধরায় সেই গোল বাতিল করা হয়। তবে ম্যাচ শেষে এই ডাচ ডিফেন্ডার দাবি, নিজের সিদ্ধান্তের জন্য সেই লাইনসম্যান তার কাছে ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন।  

বুধবার ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে শেষ দিকে তিন মিনিটের মধ্যে হোসেলুর জোড়া গোলে ২-১ ব্যবধানে জেতে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের অগ্রগামিতায় রেকর্ড ১৮ বারের মতো ফাইনালে রাখে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

তবে যোগ করা সময়ের ১৩তম মিনিটে লাইনসম্যান অফসাইডের জন্য পতাকা না তুললে চিত্রটা ভিন্ন হতে পারত। সে সময় ডি লিট ভেবেছিলেন রিয়ালের জালে বল জড়িয়ে তিনি দলকে সমতা এনে দিয়েছেন। কিন্তু তার আগেই লাইনসম্যান অফসাইড ধরায় রেফারি বাঁশি বাজান। সঙ্গে সঙ্গে রিয়ালের খেলোয়াড়েরা খেলা থামিয়ে দেন।

এই ঘটনায় ম্যাচ শেষে এক সাক্ষাৎকারে লাইনসম্যানের ভুল স্বীকার করার বিষয়টি সামনে এনে ডি লিট বলেন, “লাইনসম্যান আমাকে বলেছেন, ‘দুঃখিত, আমি ভুল করেছি’।”

এর আগে যোগ করা সময়ের প্রথম মিনিটে হোসেলুর দ্বিতীয় গোলে এগিয়ে যায় রিয়াল। তবে প্রথমে অফসাইড ধরে সেই গোলটি বাতিল করে দেন রেফারি। কিন্তু রিয়াল ফুটবলারদের আবেদনের প্রেক্ষিতে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তায় নিয়ে গোলটি বহাল রাখা হয়।

হোসেলুর গোলের বিষয়টি টেনে এনে রেফারির সিদ্ধান্তকে লজ্জাজনক জানিয়ে ডি লিট বলেন, “নিয়মটা আমরা সবাই জানি এবং এটা পরিষ্কার যে, নিশ্চিত অফসাইড না হলে খেলা চলতে থাকবে। এটাই নিয়ম। জঘন্য একটা সিদ্ধান্ত ছিল। হোসেলু যে গোল করল, সেটাও তো প্রায় অফসাইড ছিল। কিন্তু তারা খেলা চালিয়ে যেতে দিয়েছে। তাহলে আমাদেরকে কেন দেয়নি?”

তবে দলের বিদায়ের জন্য রেফারিকে দোষতে নারাজ এই ডাচ ডিফেন্ডার বলেন, “দিন শেষে আর যাই হোক আমি এমন কেউ নই যে বলব রেফারির কারণে আমরা হেরেছি। মাদ্রিদ ভালো খেলেছে। তাদের জয়টা প্রাপ্য ছিল।”

আগামী ২ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোপ সেরার শিরোপা লড়াইয়ে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল।

মন্তব্য করুন: