বিশ্বকাপে খেলতে ফিটনেস টেস্টের অপেক্ষায় নর্কিয়া, মাগালা

১৮ সেপ্টেম্বর ২০২৩

বিশ্বকাপে খেলতে ফিটনেস টেস্টের অপেক্ষায় নর্কিয়া, মাগালা

ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ খেলায় সক্ষমতা যাচাইয়ের জন্য চলতি সপ্তাহে ফিটনেস টেস্টের মধ্যে দিয়ে যেতে হবে দুই দক্ষিণ আফ্রিকা পেসার আনরিখ নর্কিয়া ও সিসান্ডা মাগালাকে।

এর আগে টুর্নামেন্টের জন্য দক্ষিণ আফ্রিকার ঘোষণা করা প্রাথমিক ১৫ সদস্যের দলে নাম দেওয়া হয়েছিল তাদের। কিন্তু নর্কিয়া পিঠে ও মাগালা বাঁ-হাঁটুতে চোট পান। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজের মাত্র একটিতে খেলতে পারেন তারা। তাই আগামী ২৩ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগেই তাদের দলে নেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। দেখা হবে তারা সফরের জন্য প্রস্তুত নাকি এখনো ঝুঁকিতে আছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ের পর দুই পেসারের চোট সম্পর্কে দক্ষিণ আফ্রিকার সাদা বলের কোচ রব ওয়াল্টার বলেন, “ওই দুই খেলোয়াড় কী অবস্থায় আছে সে বিষয়ে আমরা ক্রমাগত খোঁজখবর নিচ্ছি।” 

“বিশ্বকাপের জন্য বিমানে ওঠার আগে তারা এক সপ্তাহ ধরে খেলতে পারছে না তা অবশ্যই উদ্বেগের কারণ। আমরা তাদের সেখানেই চাইতাম। কিন্তু চোটগ্রস্ত খেলোয়াড়দের বিশ্বকাপে নিয়ে যাওয়া নিয়ে জটিলতা রয়েছে কারণ তখন আপনাকে বদল করার জন্য একটি মেডিকেল ব্যাখ্যা দিতে হবে।”

নর্কিয়ার খেলতে না পারলে প্রোটিয়ারা একটি বড় ধাক্কা খাবে কারণ তিনি দলের দ্রুততম বোলার। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার কারণে ভারতে খেলার যথেষ্ট অভিজ্ঞতাও আছে তার। দক্ষিণ আফ্রিকার শীত মৌসুমে নর্কিয়া মার্কিন যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেট টুর্নামেন্টে খেলেছেন, তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে বিশ্রাম পেয়েছিলেন তিনি। অজিদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলতে না পারলেও দ্বিতীয়টি ছিলেন। তবে চোটের কারণে মাঠ ছাড়ার আগে মাত্র পাঁচ ওভার বল করতে পেরেছিলেন তিনি। 

আইপিএলে চোট পাবার পর থেকে কোনো ধরনের ক্রিকেট খেলেননি মাগালামাগালার বিষয়টিও গুরুতর। এপ্রিলের গোড়ার দিকে আইপিএলে চোট পাবার পর থেকে তিনি কোনো ধরনের ক্রিকেট খেলেননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও খেলতে পারেননি তবে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে নেমে চার ওভার বল করার পর হাঁটুতে অস্বস্তি অনুভব করেন।

নর্কিয়া বা মাগালা দুজনের মধ্যে যেই বাদ পড়ুক না কেন তার জায়গায় বোলিং অলরাউন্ডার অ্যান্ডিলে ফেহলুকোয়াইওকে দলে ডাকতে পারে ক্রিকেট সাউথ আফ্রিকা।
অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ও পঞ্চম ওয়ানডে খেলেছেন ফেহলুকোয়াইও। প্রথম ম্যাচে খুব একটা ভালো করতে না পারলেও সিরিজের শেষ ম্যাচে সার্মথ্যের প্রমাণ দেন তিনি। ১৯ বলে ৩৮ রান করার পাশাপাশি বোলিংয়ে ৪৪ রান খরচায় নেন ১ উইকেট।
 

মন্তব্য করুন: