ফাঁকা গ্যালারি, বাজে মাঠ এবং আরও যত বিতর্ক

৯ অক্টোবর ২০২৩

ফাঁকা গ্যালারি, বাজে মাঠ এবং আরও যত বিতর্ক

ক্রিকেট নিয়ে উন্মাদনার দেশ ভারতে বসেছে ওয়ানডে বিশ্বকাপের আসর। বিশ্বকাপের প্রথম পাঁচ দিনের গ্যালারি দেখে কি তা বোঝা গেছে? দর্শক খরার পাশাপাশি আসরের শুরুতেই নানা অভিযোগ উঠেছে আয়োজকদের বিরুদ্ধে। এর মাঝে ধর্মশালার মাঠ, চেন্নাইয়ের উইকেট, নিরাপত্তা ইস্যু এমনকি বিদুৎ বিভ্রাটও আছে।

এমন নয় যে ভারত এই প্রথম বিশ্বকাপ আয়োজন করেছে। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। টুর্নামেন্ট শুরুর আগে সূচি নিয়ে এক প্রস্থ নাটক হয়েছে। বিশ্বকাপের মাত্র একশ’ দিন আগে খসড়া সূচি দেওয়া হয়। সেটাও পরবর্তীতে বারবার পরিবর্তন করা হয়। এই সূচিতে আয়োজক ভারত ছাড়া প্রায় সব দলকেই ভ্রমণক্লান্তি পোহাতে হবে।

গত ৫ অক্টোবর বিশ্বকাপ শুরুর পর সোমবার পর্যন্ত ৬টি ম্যাচ মাঠে গড়িয়েছে। এগুলোর মাঝে কেবল গত রোববার ভারত-অস্ট্রেলিয়া ম্যাচেই গ্যালারি ভরেছিল। আহমেদাবাদে উদ্বোধনী ম্যাচে তো ৩০ হাজার দর্শকও হয়নি বলে জানিয়েছিল ভারতীয় গণমাধ্যমগুলো! ৩০-৪০ হাজার নারীকে এই ম্যাচের টিকেট বিনামূল্যে দিয়েও মাঠে আনা যায়নি!

এদিকে ভারতীয় কিছু মিডিয়া বলছে, পাকিস্তানি দর্শকদের ভিসা দিতে দেরি করায় এবারের আসরে দর্শক সংখ্যা কম। সামাজিক যোগাযোগের মাধ্যমে পাকিস্তানি দর্শকরাও ক্ষোভ প্রকাশ করেছেন এটি নিয়ে।

আসরের শুরুতে বাংলাদেশি সমর্থকদেরকেও ভিসা দিতে দেরি করেছে ভারত। তাই ধর্মশালায় আফগানিস্তান ম্যাচের আগে বাংলাদেশল কোচ চন্দিকা হাতুরাসিংহে বলেছিলেন, “আমাদের দর্শকরা কতটা প্যাশনেট, সবাই জানেন। তারা যে এই অসাধারণ স্টেডিয়ামটায় বসে প্রিয় দলের খেলা দেখতে পারছেন না, তাতে আমাদের খুবই খারাপ লাগছে। কিন্তু কী আর করা যাবে!”

সেই ম্যাচেই আলোচনায় উঠে আসে এবড়ো-খেবড়ো আউটফিল্ড। প্রাকৃতিক শোভায় শোভিত ধর্মশালার আউটফিল্ডের অবস্থা জঘন্য। ফিল্ডারদের জন্য তা বিপজ্জনক। ডাইভ দিলে পা, হাঁটু দেবে যায়, মাটিসহ ঘাস উঠে যায়, গর্ত হয়ে যায় মাঠে! বোলাররা দৌড় শুরু করলে ধুলো উঠে। এই মাঠ নিয়ে আফগানিস্তান ম্যাচ শেষে বিরক্তি প্রকাশ করেছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। এরপর বাংলাদেশের বিপক্ষে মঙ্গলবারের ম্যাচের আগে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার ধর্মশালার মাঠকে সরাসরি ‘খারাপ’ বলে মন্তব্য করেছেন। এমন একটা মাঠে কীভাবে বিশ্বকাপের ম্যাচ আয়োজন করা হলো আর আইসিসিই বা কীভাবে এই মাঠকে অনুমোদন দিল- এসব প্রশ্ন উঠছে গণমাধ্যমে।

গত রোববার ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ অনুষ্ঠিত হয়েছে চেন্নাইয়ের ধীরগতির উইকেটে। রান তুলতে নাভিশ্বাস উঠছিল দুই দলের ব্যাটারদের। ম্যাচ শেষে বিজয়ী দল ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা তো এই উইকেটকে ‘টেস্ট ম্যাচের বোলিং উইকেট’ বলে মন্তব্য করেছেন। বিশ্বকাপে যেখানে ব্যাটিং সহায়ক উইকেট বানানোকে গুরুত্ব দেওয়া হয়েছে, সেখানে চেন্নাইয়ের ম্যাচটিতে মন্থর উইকেট কি শুধু ভারতকে সুবিধা দেওয়ার জন্য?

ভারত-অস্ট্রেলিয়ার এই ম্যাচেই মাঠে ঢুকে পড়েন এক দর্শক। পরে নিরাপত্তাকর্মীরা সরিয়ে নেয় তাকে। জার্ভো নামে পরিচিত চেনা সেই ‘প্র্যাংকস্টার’ - এর ওপর আগে থেকেই নজর রাখা উচিত ছিল। পরবর্তীতে বিশ্বকাপের গ্যালারিতে তবে নিষিদ্ধ করা হলেও মাঠে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে এই ঘটনা।

চেন্নাইয়ে যখন ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ চলছিল, তখন হায়দরাবাদে নিউ জিল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বিদুৎ বিভ্রাটের ঘটনা ঘটে! নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপস সংবাদ সম্মেলনে এসে কিছু সময় মুঠোফোনের টর্চ জ্বালিয়ে বসে ছিলেন।

ক্রিকেটের সবচেয়ে বড় আর দীর্ঘ এই আসরের বলতে গেলে কেবল শুরু। আরও অব্যবস্থাপনা আর নাটকীয়তা অপেক্ষা করছে কি না সেটা সময়ই বলে দেবে।

মন্তব্য করুন: