সাকিবদের স্বপ্ন ভেঙে ফাইনালে তামিমের বরিশাল

২৮ ফেব্রুয়ারি ২০২৪

সাকিবদের স্বপ্ন ভেঙে ফাইনালে তামিমের বরিশাল

বিপিএলের শিরোপা জয়ের অভিযানে দুই দলের সামনেই শেষ সুযোগ ছিল এটি। কিন্তু একপেশে এক লড়াইয়ে তামিম ইকবালের ফরচুন বরিশালের কাছে তেমন পাত্তাই পায়নি সাকিব আল হাসানের রংপুর রাইডার্স। বোলারদের দায়িত্বশীল বোলিংয়ের পর ব্যাটারদের নৈপুণ্যে লিগ পর্বের শীর্ষ দলকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছে বরিশাল।

বুধবার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ারে শুরুর ব্যাটিং বিপর্যয়ের পর শামীম হোসেন পাটোয়ারীর বিধ্বংসী এক ইনিংসে ১৪৯ রানের লড়াই করার মতো সংগ্রহ পায় রংপুর। লক্ষ্য তাড়ার শুরুতেই বরিশালের দুই ওপেনার মেহেদী হাসান মিরাজ ও তামিম ইকবালের উইকেট তুলে নিলেও বোলাররা সেই চাপ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি।

তৃতীয় উইকেটে সৌম্য সরকারের (২২) সঙ্গে ৪৭ এবং চতুর্থ উইকেটে কাইল মায়ার্সের (২৮) সঙ্গে ৫০ রানের দুটি গুরুত্বপূর্ণ জুটি গড়ে দলের জয়ের পথ সহজ করে দেন মুশফিকুর রহিম। ৩৮ বলে ৬ চার ও ১ ছক্কায় ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরা হন অভিজ্ঞ এই ব্যাটার। সাকিবের বলে ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করা ডেভিড মিলার অপরাজিত থাকেন ২২ রানে। 

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৫ ওভারের মধ্যেই শুরুর সাত ব্যাটারকে হারায় রংপুর। তবে অষ্টম উইকেট জুটিতে ইনিংসের চিত্রই পাল্টে দেন শামীম। ওবেড ম্যাকয়ের ১৯তম ওভারে ২ চার ও ৩ ছক্কায় ২৬ রান নিয়ে ২০ বলে বাঁহাতি এই ব্যাটার নিজের ফিফটি পূর্ণ করেন, যা  যৌথভাবে চলতি আসরের দ্রুততম ফিফটি।  

শেষ পর্যন্ত বাঁহাতি এই ব্যাটার ৫টি করে চার ও ছক্কায় ২৪ বলে ৫৯ রানে অপরাজিত থাকেন শামীম আবু হায়দার রনিকে সঙ্গে নিয়ে ২৩ বছর বয়সী এই ব্যাটার বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে ৩১ বলে ৭২ রানের জুটি গড়েন।

গ্রুপ পর্বে এই দুই দলের শেষ ম্যাচের পর ফাইনালে ওঠার অভিযানে তামিম ও সাকিব আল হাসানের লড়াই দেখার জন্য মুখিয়ে ছিলেন গ্যালারি ভর্তি দর্শকরা। কিন্তু সাকিব বোলিংয়ে আসার আগেই ১০ রান করে তামিম সাজঘরে ফিরলে তা আর হয়নি। অন্যদিকে, সাকিবও ব্যাট হাতে ৪ বলের বেশি ক্রিজে থাকতে পারেননি। বল হাতেও ছিলেন বেশ নিষ্প্রভ।

শিরোপা লড়াইয়ে শুক্রবার বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে মাঠে নামবে বরিশাল। এর আগে ২০২২ আসরের ফাইনালেও এই দুই দল একে অপরের মুখোমুখি হয়েছিল। সেবার বরিশালকে চোখের জলে ভাসিয়ে ১ রানে ম্যাচ জেতে কুমিল্লা।

মন্তব্য করুন: