মুশফিক-মাহমুদউল্লাহকে শিরোপা উৎসর্গ করলেন তামিম

২ মার্চ ২০২৪

মুশফিক-মাহমুদউল্লাহকে শিরোপা উৎসর্গ করলেন তামিম

বাংলাদেশের ক্রিকেটের বিখ্যাত পঞ্চপাণ্ডবের দুই সদস্য মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ কখনই বিপিএল শিরোপা জিততে পারেননি। এবার ফরচুন বরিশালের জার্সিতে তাদের সেই অধরা স্বপ্ন পূরণ হয়ে গেল। টুর্নামেন্টসেরা তামিম ইকবালের পাশপাশি মুশফিক আর মাহমুদউল্লাহও বরিশালের শিরোপা জয়ে বড় অবদান রেখেছেন। তাই এই দুই সিনিয়র ক্রিকেটারকেই বিপিএলের শিরোপা উৎসর্গ করলেন তামিম ইকবাল।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তামিম বললেন, অবশ্যই যে কোনো ট্রফি দারুণ। কিন্তু এবার একটু ভিন্ন চ্যালেঞ্জ ছিল। কারণ আমাদের দলে এমন কয়েকজন ছিল, কিছু তরুণ খেলোয়াড় বা মিরাজ বলুন বা সৌম্য দুইজন সিনিয়র ক্রিকেটার রিয়াদ ভাই, মুশফিক তারা দেশকে অনেকদিন ধরে সেবা দিচ্ছে। কিন্তু ওরা এই ট্রফিটা এখনও পায়নি। আমার নিজেরই একটা ইচ্ছা ছিল যে, আল্লাহ যদি আমাদেরকে এই ট্রফি দেয় (ট্রফি), তাহলে এই ট্রফি তাদের উৎসর্গ করব।

আমি জানি মিরাজ, সৌম্য, তাইজুল তাদের সামনে অনেক সময় আছে অনেক ট্রফি জেতার। আমি জানি না রিয়াদ ভাই ও মুশফিক ভাই (কতদিন খেলবে)। যেভাবে তারা পারফর্ম করছন, হয়ত চালিয়ে যাবেন। অন্যদের মতো এতটা নয়। এই কারণেই প্রেজেন্টেশনের সময় ওদের নিয়ে গিয়েছি। আমি সত্যিই তাদেরকে উৎসর্গ করতে চেয়েছিলাম। কয়েকবার তারা খুব কাছাকাছি গিয়েছে, কিন্তু জিততে পারেনি। চ্যালেঞ্জিং ছিল, কিন্তু আমি খুশি।

মুশফিককে বিপিএল শিরোপা জয়ের কৃতিত্ব দিয়ে তামিম আরও বলেন, আমরা অনেক সময় কৃতিত্ব সবাইকে ঠিকভাবে দেই না। যার যতটুকু প্রাপ্য, কৃতিত্ব দেওয়া উচিত। এই টুর্নামেন্ট যখন শুরু হয়, তখন আমি মুশফিককে গিয়ে বলি, 'তুই কি মাঠের ব্যাপারগুলি দেখতে পারি? বোলিং পরিবর্তন, ফিল্ডিং, এসব দেখবি।' এটা আমাকে দম ফেলার সুযোগ দিয়েছে, কারণ আমি বাইরের ব্যাপারগুলি দেখছিলাম- কোন ক্রিকেটার আসছে, কোন ক্রিকেটার যাচ্ছে, কী হচ্ছে না হচ্ছে , এসব।

মুশফিক অসাধারণ ছিল। ও এই কাজ করাতে আমার ওপর চাপ অনেক কমে গেছে। নিজের ক্রিকেট ও ব্যাটিংয়ে মনোযোগ দিতে পেরেছি। আপনারা খেয়াল করে থাকলে দেখেছেন, ওর সম্পৃক্ততা অনেক ছিল। তাকে ধন্যবাদ জানাতেই হবে। এই ট্রফি আমার চেয়ে কারও বেশি প্রাপ্য থাকলে সেটা মুশফিক। কারণ অনেক ভালো কিছু সে করেছে।

মন্তব্য করুন: