ইংল্যান্ডকে এখনই অ্যান্ডারসনের বিকল্প খুঁজতে বললেন বয়কট

১৩ মার্চ ২০২৪

ইংল্যান্ডকে এখনই অ্যান্ডারসনের বিকল্প খুঁজতে বললেন বয়কট

বয়স ৪১ বছর হলেও মাঠের পারফরম্যান্সে এখনও চির সবুজ জেমস অ্যান্ডারসন। সদ্য শেষ হওয়া ভারত সফরের ছুঁয়েছেন দারুণ এক মাইলফলকও। ইতিহাসের প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে নিয়েছেন ৭০০ উইকেট। বল হাতে ডানহাতি এই পেসার দারুণ ছন্দে থাকলেও এখনই ইংল্যান্ড দলকে তার বিকল্প খুঁজতে শুরু করার কথা বলেছেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার জিওফ বয়কট।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফে লেখা এক কলামে অ্যান্ডারসনকে প্রশংসায় ভাসালেও তাকে আগলে রেখে বেছে বেছে ম্যাচ খেলানোয় আপত্তি জানিয়ে বয়কট বলেন, “পুরো ফিট থেকে ১৮৭টি টেস্ট খেলা ৭০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার জন্য জিমি অ্যান্ডারসনের সব ধরনের প্রশংসার প্রাপ্য। তবে বয়সের কারণেই তাকে বেছে বেছে ম্যাচ খেলানো হচ্ছে। ইংল্যান্ড তাকে আগলে রাখতে পারে না, আবেগ দেখিয়ে তাকে সারা জীবন খেলিয়েও যেতে পারে না।

অ্যান্ডারসনের বয়সের দিক বিবেচনা করেই নির্বাচকদের বিকল্প খোঁজার কাজ শুরু করার অনুরোধ জানান ইংল্যান্ডের হয়ে ২২ টেস্ট শতক হাঁকানো এই ব্যাটার। এক্ষেত্রে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৫-২৬ অ্যাশেজ সিরিজের উদাহরণও টানেন তিনি।

ইংল্যান্ডের বড় চ্যালেঞ্জটা দেড় বছর পরের অস্ট্রেলিয়া সফর। অ্যাশেজ পুনরুদ্ধার করতেই সেখানে যাব আমরা। ফাস্ট বোলিংয়ে শরীরের ওপর প্রচণ্ড ধকল যায়, সব বোলারের শরীরের যেটির ছাপ পড়ে। পরের অ্যাশেজের সময় জিমির বয়স হবে ৪৩। সেখানকার প্রচণ্ড গরমে শক্ত উইকেটে আমার মনে হয় না অ্যান্ডারসন ভালো করতে পারবে।

অ্যাশেজের কথা মাথায় রেখে জশ টাং ম্যাথু পটসের মতো তরুণ পেসারদের আরও সুযোগ দেওয়ার পরামর্শ দেন বয়কট।

ইংল্যান্ডের এমন কিছু তরুণ সিমার দরকার যারা কিনা (দিনে) ২০ ওভার বোলিং করে পরের দিন আরও বেশি বল করতে প্রস্তুত থাকবে। অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণার আগেই তাদের ম্যাচ খেলার সুযোগ দিতে হবে। লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে উইকেট নেওয়া জশ টাংয়ের কথাই ধরি, তো আর খেলার সুযোগই পেল না। ম্যাট পটস টেস্টে ২৩ উইকেট নিল, কিন্তু গত মৌসুমে আয়ারল্যান্ড ম্যাচের পর সে আর সুযোগ পেল না।

একই সঙ্গে অস্ট্রেলিয়ার সফরের আগেই অ্যান্ডারসনকে ধন্যবাদ জানিয়ে বিদায় দেওয়ার পরামর্শ দিয়ে সাবেক এই অধিনায়ক বলেন, “জিমি এখনো নিপুণ শিল্পী হয়ে আছে। সে এক পাশ থেকে তার অভিজ্ঞতা তরুণদের সঙ্গে ভাগাভাগি করতে পারে। তবে অস্ট্রেলিয়া সফরের আগেই তাকে সুন্দর করে বলতে হবে বিদায় জিমি, সবকিছুর জন্য তোমাকে ধন্যবাদ। আমরা তোমার খেলা দেখতে ভালোবাসি, কিন্তু সময় হয়েছে সামনে এগিয়ে যাওয়ার।

মন্তব্য করুন: