অদ্ভুতুড়ে ব্যাটিংয়ে বাংলাদেশের বিশাল হার

২৫ মার্চ ২০২৪

অদ্ভুতুড়ে ব্যাটিংয়ে বাংলাদেশের বিশাল হার

ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল আগের দিনই, বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। বাংলাদেশ কত বড় ব্যবধানে হারবে সেই হিসাব নিকাশই চলছিল। তবে মুমিনুল হকের সঙ্গে টেইল অ্যান্ডারদের লড়াইয়ে পরাজয় কিছুটা বিলম্বিত হয়। শেষ পর্যন্ত দ্বিতীয় সেশনেই বাংলাদেশকে গুটিয়ে দিয়ে ৩২৮ রানের বিশাল জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার ৫ উইকেটে ৪৪ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। দিনের শুরুতেই তাইজুল ইসলামকে (৬) এলবিডাব্লিউ করেন কাসুন রাজিথা। এ পর্যায়ে এসে মুমিনুল হক আর মেহেদি মিরাজ কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন। এই জুটিতেই ৩১তম ওভারে দলের স্কোর একশ ছাড়ায়। সপ্তম উইকেটে ৬৬ রানের এই জুটি ভাঙে রাজিথার বলে মিরাজের (৩৩) বিদায়ে। মধ্যাহ্ন বিরতির পর ১১৫ বলে ফিফটি তুলে নেন মুমিনুল হক।

৪২ বলে ১২ রান করা শরীফুল আউট হলে ভাঙে ৪৭ রানের এই জুটি। এরপর খালেদকে ফিরিয়ে ১৮ ম্যাচের ক্যারিয়ারে দ্বিতীয়বার পাঁচ উইকেট নেন কাসুন রাজিথা। আরেক পেসার লাহিরু কুমারার বলে নাহিদ রানা (০) ধনাঞ্জয়া ডি সিলভার তালুবন্দি হতেই ১৮২ রানে থেমে যায় বাংলাদেশ। মুমিনুল অপরাজিত থাকেন ১৪৮ বলে ৮৭ রানে। শ্রীলঙ্কার হয়ে ৫৬ রানে পাঁচ উইকেট নিয়েছেন রাজিথা। এছাড়া বিশ্ব ফার্নান্দো ৩টি আর লাহিরু কুমারা নেন ২ উইকেট।

এর আগে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ হয় ৪১৮ রানে। প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও জোড়া সেঞ্চুরি করেছেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা আর কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসে তারা এগিয়ে ছিল ৯২ রানে। এতে বাংলাদেশের সামনে ৫১১ রানের টার্গেট দাঁড়ায়! সেই টার্গেট তাড়ায় নেমে গতকাল রোববার শেষ বিকেলে ৩৭ রানেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। মাহমুদুল হাসান (০), অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (৬), জাকির হাসান (১৯), শাহাদাত হোসেন দিপু (০) এবং লিটন কুমার দাস (০) সবাই ব্যর্থ।

উল্লেখ্য, সিলেট টেস্টের প্রথম ইনিংসে ২৮০ রান করেছিল শ্রীলঙ্কা। ৫৭ রানে ৫ উইকেট পতনের পর ধনাঞ্জয়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিস উভয়েই ১০২ রান করে সংগ্রহ করেন। জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ১৮৮ রানে। সর্বোচ্চ ৪৭ রান করেন তাইজুল ইসলাম। আর কেউ ত্রিশের ঘরেও যেতে পারেননি!

মন্তব্য করুন: