চলতি বছর তিনটি সিরিজ খেলবে বাংলাদেশ ‘এ’ দল

১৮ এপ্রিল ২০২৪

চলতি বছর তিনটি সিরিজ খেলবে বাংলাদেশ ‘এ’ দল

চলতি বছর টেস্ট ক্রিকেটে ব্যস্ত সময় পার করবে বাংলাদেশ। আর এই ফরম্যাটের ক্রিকেটারদের পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ করে দিতে প্রায় এক বছর পর ‘এ’ দলের সিরিজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তান ‘এ’ বিপক্ষে দুটি এবং নিউ জিল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে একটি সিরিজে অংশ নেবে তারা। 

বুধবার ঢাকার মিরপুরে বিসিবির কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিসিবির এই পরিকল্পনার কথা জানান বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

আগামী জুনে টি-টুয়েন্টি বিশ্বকাপের পর থেকেই টেস্ট ক্রিকেটে ব্যস্ত হয়ে পড়বে জাতীয় দল। আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী, চলতি বছর পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। 

সিরিজগুলোকে সামনে রেখে মুমিনুল হক, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপুর মতো লাল বলের ক্রিকেটারদের প্রস্তুতির জন্য বিসিবি ‘এ’ দলের সিরিজ আয়োজন করবে জানিয়ে জালাল বলেন, “আমাদের ‘এ’ দলের খেলা আছে। পাকিস্তানের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে দুটি সিরিজ আছে। নিউ জিল্যান্ড ‘এ’ দল আসবে সেপ্টেম্বরের শেষের দিকে। আমরা এর মধ্যে পরিকল্পনা করছি। মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে জুলাই পর্যন্ত ভালো একটা সময় আছে।” 

সামনে আমাদের অনেকগুলো টেস্ট ম্যাচ আছে। ভারতের সঙ্গে খেলা আছে, দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলা আছে। এজন্য আমরা একটি পরিকল্পনা সাজাচ্ছি। আমাদের লাল বলের ক্রিকেটাররা যারা এখানে থাকবে, তাদের নিয়ে যাতে কাজ করা যায়।”

তবে সিরিজ তিনটি চলতি বছরের ঠিক করে হবে সে বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বোর্ড। তবে গুঞ্জন রয়েছে, টি-টুয়েন্টি বিশ্বকাপ চলাকালে পাকিস্তান সফরে জেতে পারে ‘এ’ দল। এরপর ফিরতি সফরে বাংলাদেশে আসবে পাকিস্তানের ‘এ’ দল। আর সেপ্টেম্বরের শেষ দিকে দেশে আসবে কিউইরা। প্রতিটি সিরিজেই দুটি চার দিনের এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলার কথা রয়েছে।

সবশেষ গত বছরের মে-জুনে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলে বাংলাদেশ ‘এ’ দল।

মন্তব্য করুন: