পান্ডিয়াকে প্রয়োজনের চেয়ে বেশি গুরুত্ব দেওয়ায় ক্ষুব্ধ ইরফান

২৮ এপ্রিল ২০২৪

পান্ডিয়াকে প্রয়োজনের চেয়ে বেশি গুরুত্ব দেওয়ায় ক্ষুব্ধ ইরফান

সময়টা একদমই ভালো যাচ্ছে না হার্দিক পান্ডিয়ার। এবারে আইপিএলে ব্যাট ও বল হাতে ছন্নছাড়া পারফরম্যান্স করেই চলেছেন মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক। সেই সঙ্গে মৌসুমে দলের অবস্থানও খুব একটা ভালো পর্যায়ে নেই। গুঞ্জন আছে টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই অল-রাউন্ডারের প্রতি বাড়তি গুরুত্ব দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আর এতেই বেজায় চটেছেন ইরফান পাঠান।

ভারতের সাবেক এই অল-রাউন্ডারের মতে, পান্ডিয়াকে ভারতীয় ক্রিকেটে প্রয়োজনের অতিরিক্ত গুরুত্ব দেওয়া হচ্ছে, যার কোনো কারণই নেই। এমনকি এবারের আসরে পান্ডিয়ার পারফরম্যান্স এবং নেতৃত্ব দেখে রীতিমত বিরক্তও তিনি।

স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে বোর্ড কর্তাদের প্রতি আহ্বান জানিয়ে ইরফান বলেন, ‘‘ভারতীয় ক্রিকেট কর্তাদের একটা বিষয় হার্দিককে পরিষ্কার করে দেওয়া উচিত, এতদিন সে যে গুরুত্ব পেয়ে এসেছে, আগামী দিনে আর তা পাবে না। আমরা কিন্তু বিশ্বকাপ জিততে পারিনি।”

কেউ যদি নিজেকে গুরুত্বপূর্ণ অল-রাউন্ডার মনে করে, তা হলে তার সেটা আন্তর্জাতিক মঞ্চে প্রমাণ করা উচিত। আন্তর্জাতিক ক্রিকেটে অল-রাউন্ডার হিসাবে হার্দিকের সেই প্রভাব নেই। আমরা শুধু ভাবি কে কী করতে পারে। একটা বিষয় মাথায় রাখা উচিত। সেটা হল আইপিএলের পারফরম্যান্সের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে সম্ভাবনা বিচার করলে হবে না। দুই স্তরের খেলায় বিরাট পার্থক্য আছে।”

গত বছর ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে গোড়ালির গাটে চোট পাওয়ার পর থেকে মাঠের বাইরে ছিলেন পান্ডিয়া। প্রায় পাঁচ মাস পর আইপিএল দিয়ে এই অল-রাউন্ডার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন। ব্যক্তিগত সুবিধা দিয়ে নয়, বরং জাতীয় দলে ফিরতে আরও লম্বা সময় পান্ডিয়াকে ক্রিকেটের মধ্যে থাকা প্রয়োজন বলেও মত দেন ইরফান।

‘‘প্রথমত হার্দিকের উচিত গোটা বছর খেলার মধ্যে থাকা। কয়েকটা ম্যাচ দেখে নির্বাচন করা ঠিক নয়। ভারতীয় ক্রিকেটে এ সব বন্ধ হওয়া দরকার। ব্যক্তিগতভাবে কাউকে সুবিধা দেওয়া ঠিক নয়। এ রকম চলতে থাকলে আমরা কোনও বড় প্রতিযোগিতা জিততে পারব না। অস্ট্রেলিয়া দীর্ঘ দিন ধরে যে পদ্ধতি মেনে চলছে সেটাই ঠিক। বিশেষ করে দলগত খেলায় ভালো পারফরম্যান্সের জন্য। ওরা দলের সবাইকে তারকা হিসেবে তৈরি করে। কোনও এক জনকে বেছে নেয় না। দলের সবাই সমান মানের। এভাবে না চললে বড় প্রতিযোগিতায় সাফল্য আসবে না।”

মন্তব্য করুন: