যে সমীকরণে এখনো সুপার এইটে যেতে পারে পাকিস্তান

যে সমীকরণে এখনো সুপার এইটে যেতে পারে পাকিস্তান

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে রুদ্ধশ্বাস ম্যাচ ৬ রানে হেরে টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের লড়াই থেকে প্রায় ছিটকেই গেছে পাকিস্তান। এর আগে তারা হেরেছে যুক্তরাষ্ট্রের কাছে। টানা দুই হারের পরও কাগজ-কলমের হিসেবে এখনো তাদের সুপার এইটে খেলার সম্ভাবনা অতি সামান্য হলেও আছে। কী সেই সমীকরণ?

‘এ’ গ্রুপে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে ভারত। সমান পয়েন্ট নিয়ে নেট রানরেটে পিছিয়ে দুই নম্বরে যুক্তরাষ্ট্র। আর ২ ম্যাচে ১ জয় নিয়ে কানাডার অবস্থান তিন নম্বরে। টানা দুই হারে পাকিস্তানের কোনো পয়েন্ট নেই। বাবর আজমদের পরের দুই ম্যাচ কানাডা আর আয়ারল্যান্ডের বিপক্ষে। সুপার এইটে যেতে পাকিস্তানের প্রথম শর্ত হলো এই দুটি ম্যাচ বড় ব্যবধানে জিততেই হবে। তবে শুধু নিজেরা বড় ব্যবধানে জিতলেই তো হবে না, পাকিস্তানকে চেয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলের দিকেও।

যুক্তরাষ্ট্রের শেষ দুই ম্যাচ ভারত আর আয়ারল্যান্ডের বিপক্ষে। এই দুই ম্যাচের মধ্যে তারা একটি জিতলেও পাকিস্তানের আশা শেষ। তখন শেষ দুই ম্যাচ জিতলেও বাবরদের বিদায়ঘন্টা বেজে যাবে। তাই বাবরদের এখন প্রার্থনা করতে হবে যে, ভারত যেন তাদের শেষ দুই ম্যাচ জিতে আর যুক্তরাষ্ট্র যেন ভারত আর আয়ারল্যান্ডের কাছে হেরে যায়। স্বাগতিক যুক্তরাষ্ট্রের হারের ব্যবধান যত বড় হবে, নেট রান রেটের হিসাবে পাকিস্তান ততই সুবিধা পাবে।

তবে বাস্তবতা ভিন্ন। বিশ্বকাপের আগমুহূর্তে আয়ারল্যান্ডের কাছে টি-টুয়েন্টি হেরেছে পাকিস্তান। আর যুক্তরাষ্ট্রও আছে বিধ্বংসী ফর্মে। তাই অন্যের হার কামনা করার আগে নিজেদের জয় নিয়েই ভাবতে হবে বাবরদের।

মন্তব্য করুন: