মেসি-রোনালদোর ইনস্টাগ্রাম পোস্টের দাম কত?

১৬ জানুয়ারি ২০২৩

মেসি-রোনালদোর ইনস্টাগ্রাম পোস্টের দাম কত?

 

টাকা আকাশে ওড়ে। বাতাসে ভাসে। ইন্টারনেট দুনিয়াটাই এখন এমনি। শুধু আপনাকে শিখতে হবে টাকা কীভাবে ধরতে হয়! সোফায় কিংবা বেডে গা এলিয়ে দিয়ে আঙুলের টোকাতেও টাকা আসে। অবকাশ যাপনে প্রিয়জনের সঙ্গে সুন্দর মুহূর্ত কাটানোর সময়েও ধরা দেয় টাকা। তা এর পরিমাণটা কত? ফুটবলের মেসি, রোনালদো, নেইমার থেকে ক্রিকেটের বিরাট কোহলি হয়ে বাস্কেটবলের লেব্রন জেমস- সোশ্যাল মিডিয়া থেকে তাদের উপার্জন শুনলে সাধারণ মানুষের অনেকটা আক্কেলগুড়ুম হবার জোগাড়।

কিভাবে তারা এতো সহজে টাকা আয় করছেন? আমাদের কঠিন এই জীবনে হাড়ভাঙা পরিশ্রম করেও যেখানে ‘নুন আনতে পান্তা ফুরায়’ অবস্থা, সেখানে টাকা ইনকামের এই পদ্ধতি অনেকের কাছে অবাস্তব মনে হতে পারে।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আয়; ছবি: সংগৃহীত

কিন্তু ওই যে, তারকা বলে কথা! তাঁদের জীবনটাই তো অন্য রকম। আপনি পোস্ট দিলেই তরতরিয়ে টাকা চলে আসবে অ্যাকাউন্টে, ব্যাপারটা এত সহজ নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার ফলোয়ারের সংখ্যা কত এবং আপনার মার্কেট ভ্যালু কেমন, সেটি মূল বিষয়। একই সঙ্গে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো আপনার ইমেজ কাজে লাগিয়ে তাদের পণ্যের প্রচারের কাজ করতে চাইছে কিনা, সেটাও একটা বিষয়। মূল কথা, আপনি যদি হন বড় কোনও সেলিব্রেটি, তাহলেই প্রতি পোস্টে ভারি হতে থাকবে অ্যাকাউন্ট।

সোশ্যাল মিডিয়ায় শুধু ইনস্টাগ্রামের কথাই ধরা যাক। এখানে একটা পোস্ট দিয়ে কোটি কোটি টাকা আয় করছেন স্পোর্টসম্যানরা। তাঁদের উপার্জনের অঙ্কে আপনার চোখ তো কপালে উঠবেই। আবার বেশি উপার্জনের তালিকাটাও চমকে দেবার মতো। যেমন, নেইমার-এমবাপ্পের চেয়েও ইনস্টাগ্রামে আয় বেশি বিরাট কোহলির! ২০২২ সালের ইনস্টাগ্রামের পোস্ট থেকে ক্রীড়াঙ্গনের কোন তারকার কত আয়? চলুন সেরা ১০ জেনি আসি। 

 ক্রিশ্চিয়ানো রোনালদো; ছবি: সংগৃহীত

তালিকায় সবার উপরে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি এ তালিকায় থাকবেন না, তা হয় নাকি? ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি ফলোয়ার তাঁর। ইনকামও সবচেয়ে বেশি। কত? প্রতিটি পোস্ট থেকে তাঁর ইনকাম মাত্র ২০ কোটি ২ লাখ টাকা। এক পোস্টেই আয় ২০ কোটি টাকা!

লিওনেল মেসি; ছবি: সংগৃহীত

তালিকার দুই নম্বরে আছেন বর্তমান ফুটবল জাদুকর লিওনেল মেসি। সোশ্যাল মিডিয়ায় খুব যে সক্রিয় তিনি, তা হয়তো না। তবে জনপ্রিয়তা তো প্রশ্নাতীত। ইনস্টাগ্রামে প্রতি পোস্টে মেসির আয় ১০ কোটি টাকা!

তিন নম্বর নামটাও আপনাকে সম্ভবত চমকে দেবে। রেসলিংয়ের ‘দ্য রক’। হ্যাঁ, রেসলিংয়ের পাট চুকিয়ে তিনি হলিউডে থিতু হয়েছেন কবেই! স্পোর্টস এবং মুভি দুই জায়গার ভক্তই রয়েছে তাঁর। ডোয়াইন জনসনের ইনস্টাগ্রাম ফলোয়ার সংখ্যা ৩৫৮ মিলিয়ন। প্রতি পোস্ট থেকে দ্য রক-এর আয় বাংলাদেশী মুদ্রায় প্রায় ১০ কোটি টাকা।

বিরাট কোহলি; ছবি: সংগৃহীত

বিরাট কোহলির আয় নেইমারের চেয়েও বেশি। ব্যাপারটা একটু অবাক হবার মতোই। ফুটবলের মতো ক্রিকেট তো অমন বৈশ্বিক খেলা না। তবু ক্রিকেটার কোহলি ইনস্টাগ্রাম আয়ে ছাড়িয়ে গেছেন ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয়কে! ‘কিং কোহলি’র ফলোয়ার ২৩১ মিলিয়ন। প্রতি পোস্টে কোহলির আয় ৭ কোটি ১ লাখ টাকা। ইনস্টাগ্রামে ক্রীড়াবিদদের আয়ের তালিকায় এই ভারতীয় ব্যাটসম্যানের অবস্থান চতুর্থ।

লিস্টের পাঁচ নম্বরে ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয় নেইমার। মাঠের ফুটবলের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বেশ সক্রিয়। আয়ও মন্দ না। ২০১ মিলিয়ন ফলোয়ারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রতিটি স্পন্সরড পোস্টে তাঁর আয় ৫ কোটি ৯০ লাখ টাকা। 

ফুটবলারের আয়ের সাম্রাজ্যে এরপর এক বাস্কেটবল সুপারস্টার। লেব্রন জেমস। লস অ্যাঞ্জেলস লেকার্সের এই তারকার রয়েছে আয়ের বিশাল সাম্রাজ্য। তারই একটা অংশ ইনস্টাগ্রাম পোস্ট। বিজ্ঞাপনী পোস্টের প্রত্যেকটি থেকে তার অ্যাকাউন্টে জমা হয় ৪ কোটি ৩৩ লাখ টাকা।

সাত নম্বরে এক অবসর নেয়া ফুটবলার। ডেভিড বেকহাম। খেলোয়াড়ী জীবনের মতোই গ্ল্যামারাস রয়ে গেছেন তিনি। ৭৭ মিলিয়ন ফলোয়ারের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রত্যেক স্পন্সরড পোস্টে ইংলিশ কিংবদন্তির আয় ২ কোটি ৫০ লাখ টাকা।

কিলিয়ান এমবাপ্পে; ছবি: সংগৃহীত

তালিকার আট নম্বরে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। ফুটবলীয় সামর্থ্যরে তুলনায় ইনস্টাগ্রাম দুনিয়ায় বেশ পিছিয়ে এই ফরাসি তারকা। তারপরও ভালোই আয় করেন তিনি। এমবাপ্পের ইনস্টাগ্রামের প্রতি পোস্টে আয় ২ কোটি ৪৩ লাখ টাকা।

নয় নম্বরে আরেক অবসর নেয়া ফুটবলার। এক সময়ের ব্রাজিলিয়ান ষ্টার রোনালদিনহো। এই ব্রাজিলিয়ান জাদুকর খেলা ছেড়েছেন সেই কবে! এখনও তুমুল জনপ্রিয়। ইনস্টাগ্রামে আয়ে সেটিরই ছাপ। পণ্যের বিজ্ঞাপন বাবদ প্রত্যেক পোস্টে রোনালদিনহো পান ২ কোটি ২৬ লাখ টাকা।

ফুটবলার মার্সেলো ব্রাজিল ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি। ক্যারিয়ারের পড়ন্ত বেলাতেও এই লেফট ব্যাক ইনস্টগ্রামে তুমুল জনপ্রিয়। প্রত্যেক স্পন্সরড পোস্টে তিনি পান বাংলাদেশী মুদ্রায় ১ কোটি ৯৩ লাখ টাকা। খেলোয়াড়দের ইনস্টাগ্রাম আয়ের তালিকায় ২০২২ সালে মার্সেলোর অবস্থান দশ নম্বরে।

মন্তব্য করুন: