ম্যারাডোনার বিশ্বকাপ স্বপ্ন ভঙ্গ করা ব্রেমা আর নেই

২০ ফেব্রুয়ারি ২০২৪

ম্যারাডোনার বিশ্বকাপ স্বপ্ন ভঙ্গ করা ব্রেমা আর নেই

না ফেরার দেশে পাড়ি জমালেন জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার আন্ড্রিয়াস ব্রেমা। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতেই তিনি মারা যান। খবরটি জানিয়েছে জার্মান প্রেস এজেন্সি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। ব্রেমার মৃত্যুতে ফুটবল অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

মূলত লেফ্ট ব্যাক বা মিডফিল্ডারের জায়গায় খেললেও গোল করতে পারতেন ব্রেমা। বিশেষ করে ফ্রি কিক বা পেনাল্টি নেওয়ার দায়িত্ব থাকত তার ওপর। ব্রেমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত ছিল ১৯৯০ বিশ্বকাপ ফাইনালে পেনাল্টি থেকে গোল। তার সেই একমাত্র গোলে দিয়াগো ম্যারাডোনার আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা জিতেছিল তখনকার পশ্চিম জার্মানি।

১৯৮৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত পশ্চিম জার্মানির হয়ে খেলেছিলেন ব্রেমা। পশ্চিম জার্মানির হয়ে ৮৬টি ম্যাচে ৮টি গোল করেছেন। ক্যারিয়ারে তিনটি বিশ্বকাপ (১৯৮৬, ১৯৯০, ১৯৯৪) এবং তিনটি ইউরো কাপে (১৯৮৪, ১৯৮৮, ১৯৯২) খেলেছেন। ১৯৮৪ সালে তিনি গ্রীষ্মকালীন অলিম্পিকেও খেলেছিলেন।

১৯৮৪ সালের ইউরোর সেরা ফুটবলার হয়েছিলেন ব্রেমা। ক্লাব ফুটবলেও তিনি বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলানের মতো শীর্ষ ক্লাবের হয়ে খেলেছিলেন। খেলোয়াড়ী জীবন শেষে তিনি কোচিং পেশায় যুক্ত ছিলেন।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add