রিয়ালের কাছে হারে কোনো আক্ষেপ নেই গুয়ার্দিওলার

১৮ এপ্রিল ২০২৪

রিয়ালের কাছে হারে কোনো আক্ষেপ নেই গুয়ার্দিওলার

শিরোপা ধরে রাখার অভিযানে জয়ের জন্য সবকিছুই করেছিলেন পেপ গুয়ার্দিওলা। ম্যাচ জুড়ে আধিপত্য বিস্তার করেও খেলেছিল তার দল ম্যানচেস্টার সিটি। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের। তবে এমন হারের পরেও সিটি কোচ জানিয়েছেন, তার কোনো রকমের আক্ষেপ নেই।

বুধবার ইতিহাদ স্টেডিয়ামে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ম্যাচের অতিরিক্ত সময় পর্যন্ত ১-১ গোলে সমতায় ছিল দুই দল। ম্যাচ টাইব্রেকারে গড়ালে ৪-৩ গোলের জয়ে শেষ চারে পা রাখে রিয়াল। এর আগে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ ৩-৩ গোলে ড্র হয়েছিল।

পুরো ম্যাচেই রিয়ালের ওপর ছড়ি ঘোরায় গুয়ার্দিওলার শিষ্যরা। ৬৮ শতাংশ সময় বল দখলেও রাখে সিটি। গোলের জন্য ৩৩টি শট নিয়ে লক্ষ্যে রাখে ৯টি। যেখানে রিয়াল শটই নিতে পেরেছে মাত্র ৮টি। আর গোলমুখে রাখে কেবল ৩টি।

এমন দুর্দান্ত পারফরম্যান্সের পরেও জিততে না পারায় গুয়ার্দিওলা বলেন, “আমরা যা করেছি, তা নিয়ে কোনো অনুশোচনা নেই। সব সময় বেশি বেশি সুযোগ তৈরির চেষ্টা করেছি। কারণ, এভাবে জেতা যায় বলে বিশ্বাস করি এবং আমরা সব রকম চেষ্টাই করেছি। প্রতিটি বিভাগেই আমরা দারুণ খেলেছি কিন্তু দুর্ভাগ্যবশত জিততে পারিনি।

টাইব্রেকারে বের্নার্দো সিলভা ও মাতেও কোভাচিচের শট রুখে দেন আন্দ্রি লুনিন। বিশেষ করে পর্তুগিজ মিডফিল্ডার সিলভা তার শটটি মারেন সোজা রিয়াল গোলরক্ষক বরাবর, যা তিনি সহজেই রুখে দেন। তবে হারের জন্য গুয়ার্দিওলা তাদের কাউকেই কাঠগড়ায় তুলতে রাজি নন। বরং সিলভার পাশে দাঁড়িয়ে সিটি কোচ বলেন, “বের্নার্দো (টাইব্রেকারে) শট নিতে চেয়েছিল। সে নির্ভরযোগ্য খেলোয়াড় এবং ওভাবেই শটটি নেওয়ার সিদ্ধান্ত নেয়। ম্যাচে সে কী দারুণ খেলেছে! কিন্তু এমন হতেই পারে।

ম্যাচে এগিয়ে যাওয়ার পর রিয়ালের খেলোয়াড়েরা বেশির ভাগ সময় নিজেরদের রক্ষণে মনোযোগ দেন। তবে ম্যাচ জয়ে এই এই কৌশল নিয়ে গুয়ার্দিওলার কোনো অভিযোগ নেই। এটি খেলার অংশ জানিয়ে গত মৌসুমে ট্রেবলজয়ী এই কোচ বলেন,আমি এসব বিচার করি না। এটা আমার কাজ নয়। এটা ফুটবল। এই প্রতিযোগিতায় এভাবেই খেলা হয়।

তবে খেলোয়াড়দের সুযোগ নষ্ট করা নিয়ে হয়তো কিছুটা আক্ষেপ আছে সিটি কোচের। ম্যাচে কিছু সুযোগ কাজে লাগাতে পারলে ফলাফল ভিন্ন হতে পারত বলেও মনে করেন গুয়ার্দিওলা। এরপরও দল দারুণ খেলায় শিষ্যদের ধন্যবাদ দিতে ভোলেননি তিনি।  

কখনো আপনি পেনাল্টিতে জিতবেন, কখনো হারবেন। কিন্তু ম্যাচে আমরা সুযোগ কাজে লাগাতে পারিনি। তারা যেভাবে খেলেছে, তাতে হৃদয়ের গভীর থেকে খেলোয়াড়দের ধন্যবাদ জানাতে হবে। তবে ফুটবলে জয়ই শেষ কথা। আমরা দারুণ খেললেও তা জেতার জন্য যথেষ্ট ছিল না।

মন্তব্য করুন: