চুরি যাওয়া পদক ফিরে পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার

১৯ এপ্রিল ২০২৪

চুরি যাওয়া পদক ফিরে পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার

সেই ১৯৭৮ সালে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন উবালদো ফিলোল, যিনি এল পাতো নামে বহুল পরিচিত। গত মার্চে তার বাসায় চুরি হয়েছিল। মূল্যবান জিনিসপত্রের সঙ্গে খোয়া যায় ৭৮ বিশ্বকাপ জয়ের সোনার পদকও। এবার ৭৩ বছর বয়সী ফিলোল নিজেই এক ভিডিও বার্তায় সেটি ফেরত পাওয়ার খবর নিশ্চিত করলেন।

গত ১৮ মার্চ আর্জেন্টিনার গণমাধ্যম জানিয়েছিল, ফিলোলের বিশ্বকাপ পদক চুরি হয়ে গেছে। স্ত্রীর জন্মদিন পালনে তিনি সপরিবারে বাইরে খেতে গিয়েছিলেন। রেস্টুরেন্ট থেকে বাসায় ফিরে তো চক্ষু চড়কগাছ! চারদিকে সবকিছু ছড়ানোছিটানো এবং বেশ কিছু জিনিসপত্র চুরিও গেছে। সেই চুরি যাওয়া জিনিসপত্রের মধ্যে ৭৮ বিশ্বকাপ জয়ের সোনার পদকও ছিল। স্বাভাবিকভাবেই হতাশায় মুষড়ে পড়েন ফিলোল। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ক্লারিন জানিয়েছে, বুয়েনস এইরেসের সিকিউরিটি ফোর্স তিনটি অভিযান চালিয়ে পদকটি উদ্ধার করেছে। এক ভিডিওবার্তায় ফিলোল নিজেও জানিয়েছেন পদক ফিরে পাওয়ার কথা, আমি আপনাদের জানাতে চাই, আজ (বৃহস্পতিবার) অভিযান চালিয়ে কয়েকজনকে আটকের পাশাপাশি চুরি যাওয়া মালপত্রও ফেরত পেয়েছি। ভালো লাগছে এই ভেবে, যে বিষয়টির জন্য খুব কষ্ট পেয়েছিলাম, সেটি আজ (গতকাল) ফেরত পেয়েছি।

১৯৭৪ বিশ্বকাপ দিয়ে আর্জেন্টিনা দলে ডাক পাওয়া ফিলোল পরবর্তীতে ১৯৭৮ ও ১৯৮২ বিশ্বকাপে খেলেছেন। ১৯৭৮ বিশ্বকাপে তিনি টুর্নামেন্টের সেরা  ৮৬ বিশ্বকাপের বাছাইপর্বে খেললেও পরে মূল দলে আর জায়গা পাননি। আর্জেন্টিনায় ক্লাব রিভার প্লেটের হয়ে জেতেন ৭টি শিরোপা। অনেকেই তাকে আর্জেন্টিনার ইতিহাসের সেরা গোলকিপার হিসেবে উল্লেখ করেন।

মন্তব্য করুন: