লেভানডফস্কির হ্যাটট্রিকে পিছিয়ে পড়েও বার্সেলোনার জয়

৩০ এপ্রিল ২০২৪

লেভানডফস্কির হ্যাটট্রিকে পিছিয়ে পড়েও বার্সেলোনার জয়

স্প্যানিশ লা লিগায় ভালেন্সিয়ার বিপক্ষে ঘটনাবহুল ম্যাচের প্রথমার্ধেই ২-১ গোলে পিছিয়ে পড়েছিল বার্সেলোনা। তবে বিরতির ঠিক আগ মুহূর্তে প্রতিপক্ষ গোলরক্ষক লাল কার্ড দেখায় বেশ স্বস্তি নিয়েই বিরতিতে যায় শাভি এরনান্দেসের দল। সেখান থেকে রবের্ট লেভানডফস্কির দুর্দান্ত এক হ্যাটট্রিককে ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে কাতালান ক্লাবটি।

সোমবার ঘরের মাঠে বার্সেলোনার লড়াইটা ছিল প্রায় শেষ হয়ে যাওয়া শিরোপা দৌড়ে টিকে থাকার। সে লক্ষ্যে শুরুটাও করে বেশ ভালোই। ২২তম মিনিটে ফেরমিন লোপেসের গোলে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানের ভুলে সেই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি।

২৭তম মিনিটে পাল্টা আক্রমণ যায় ভালেন্সিয়া। সেই আক্রমণ থামাতে বক্সের বাইরে বেরিয়ে বল ক্লিয়ার করার চেষ্টা করেন এই জার্মান গোলরক্ষক। কিন্তু ঠিকঠাক শট নিতে ভুল করেন তিনি। একটু ওপরে ওঠা বল বুক দিয়ে নামিয়ে আলতো শটে জালে জড়িয়ে দলকে সমতায় ফেরান হুগো দুরো। এর ৮ মিনিট পর আট মিনিট পর বক্সের ভিতর রোনালদ আরাউহো ফাউল করলে পেনাল্টি পায় সফরকারীরা। পেপেলুর নিখুঁত স্পট কিকে এগিয়ে যায় ভালেন্সিয়া।

এরপরই বড় ভুল করে বসেন ভালেন্সিয়া গোলরক্ষক। প্রথমার্ধের যোগ করা সময়ের শেষ দিকে সতীর্থের ব্যাকপাস নিয়ন্ত্রণে নিতে গিয়ে বল চলে যায় বক্সের বাইরে। কাছেই থাকা লামিনে ইয়ামাল ছুটে এসে শট নিলে তা গোলরক্ষকের হাতে লাগে। ভিএআর মনিটরে দেখে লাল কার্ড দেখান রেফারি। এরপর আর ম্যাচে ফেরা হয়নি ভালেন্সিয়ার।

বিরতির পর ১০ জনের প্রতিপক্ষের ওপর আক্রমণের ধার বাড়ায় শাভির শিষ্যরা। ৪৯তম মিনিটে কর্নার থেকে পাওয়া বলে দারুণ এক হেডে দলকে সমতায় ফেরান লেভানডফস্কি। মাঝে আরও আক্রমণ চালালেও বদলি গোলরক্ষকের দৃঢ়তায় এগিয়ে যেতে পারেনি বার্সেলোনা।

৮২তম মিনিটে আবারও কর্নার কিক থেকে গোল পায় স্বাগতিকরা। ইলাকায় গুন্দোয়ানের শট গোলরক্ষক ফিরিয়ে দিলেও তা থেকে হেডে বল জালে জড়ান লেভানডফস্কি। যোগ করা সময়ে ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক গোলে দলের জয় নিশ্চিত করেন পোল্যান্ডের এই স্ট্রাইকার।

লিগে এটি লেভানডফস্কির প্রথম হ্যাটট্রিক। চলতি মৌসুমে তার মোট গোল এখন ১৬টি।

এই জয়ে জিরোনাকে টপকে ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে বার্সেলোনা। সমান ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে শিরোপার দ্বারপ্রান্তে রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন: