দুই মাসের জন্য ‘সাধারণ মানুষ’ হয়েছিলেন কোহলি

২৬ মার্চ ২০২৪

দুই মাসের জন্য ‘সাধারণ মানুষ’ হয়েছিলেন কোহলি

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে দলের সঙ্গেই ছিলেন না বিরাট কোহলি। সে সময় ভারতের এই ব্যাটিং তারকার না খেলা নিয়ে জলঘোলাও হয়েছিল বেশ। তবে গত মাসে দ্বিতীয় সন্তানের বাবা হওয়ায় সেই আলোচনার সমাপ্তি ঘটে। এবার কোহলি জানিয়েছেন, শুধু পরিবারকে সময় দিতেই গত দুই মাস ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। সেই সঙ্গে স্বাদ নিয়েছেন একজন সাধারণ মানুষ হওয়ারও।

সোমবার আইপিএলে পাঞ্জাব কিংসের বিপক্ষে কোহলির ৭৭ রানের দুর্দান্ত ইনিংসের ওপর উইকেটের জয় পায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এদিন টি-টুয়েন্টি ক্রিকেটে নিজের শততম ফিফটি হাঁকানো তারকা এই ব্যাটার ম্যাচসেরার পুরস্কার নিতে গিয়ে জানান গত দুই মাসে তারকাখ্যাতি থেকে দূরে থাকার অভিজ্ঞতার কথা। এই সময় ভারতের বাইরে কোহলি-আনুশকা শর্মা দম্পতি এমন জায়গায় ছিলেন যেখানে তারা ছিলেন একদম সাধারণ মানুষ।

আমরা দেশে ছিলাম না। আমরা এমন জায়গায় ছিলাম, যেখানে মানুষ আমাদের চেনে না। দুই মাস স্বাভাবিক অনুভূতি নেওয়ার জন্য পরিবারকে নিয়ে সময় কাটিয়েছি। আমার মতে, পরিবার হিসেবে আমাদের জন্য এটা পরাবাস্তব এক অভিজ্ঞতা।

ভারতীয় উপমহাদেশে তারকা ব্যক্তিদের সাধারণ জীবনযাপন করা বেশ কঠিনই হয়ে পড়ে। একদিকে কোহলি যেমন দেশটির সবচেয়ে বড় ক্রিকেট তারকাদের একজন, অন্যদিকে তার স্ত্রী আনুশকাও দেশটির বেশ জনপ্রিয় অভিনেত্রী। ফলে স্বাভাবিকভাবেই তাদের ঘিরে ভক্ত কিংবা গণমাধ্যমের থাকে বাড়তি উন্মাদনা। এরপরও অচেনা এক পরিবেশে পরিবারের সঙ্গে লম্বা সময় কাটাতে পেরে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞাও প্রকাশ করেন কোহলি।

অবশ্য দুই বাচ্চার জন্য পরিবারের অনেক কিছুই বদলে গেছে। একসঙ্গে থাকার ফলে বড় বাচ্চাটার সঙ্গে দুর্দান্ত সম্পর্ক গড়ে উঠেছে, এটা অসাধারণ। পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ করে দেওয়ার জন্য আমি ঈশ্বরের কাছে চির কৃতজ্ঞ থাকব।

 “এটা সুন্দর ছিল। রাস্তায় সাধারণ একটা মানুষ হওয়া, কেউ না চেনা, সাধারণ মানুষ যে জীবন যাপন করে, তেমন একটা জীবন যাপন করাএই অভিজ্ঞতাটা অসাধারণ ছিল।

তবে ছুটি কাটিয়ে দেশে ফেরার পর সেই চেনা-পরিচিত কোলাহলে মানিয়ে নিতে কিছুটা সময় লেগেছিল বলে জানিয়ে কোহলি বলেন, “যে জায়গায় আমরা ছিলাম, ফিরে আসার পর আমি তাদের (সহকর্মী) বলছিলাম এখানে (ভারতে) মানুষের আওয়াজ বেশ জোরাল। আমি মাথা তুলে তাকাতে পারছিলাম না কারণ গত দুই মাসে আমার নাম ধরে কেউ ডাকেনি। এরপর যখনই এই কোলাহল শুনতে পেলাম, তখনই মনে হয়েছে আবার এসবের মধ্যে চলে এসেছি।

মন্তব্য করুন: