প্যারিস অলিম্পিকে অধরা স্বপ্ন পূরণের লক্ষ্য জোকোভিচের

৭ এপ্রিল ২০২৪

প্যারিস অলিম্পিকে অধরা স্বপ্ন পূরণের লক্ষ্য জোকোভিচের

টেনিস ইতিহাসের সর্বকালের সেরাদের তালিকায় সবার উপরের দিকেই নোভাক জোকোভিচের নামটা থাকবে। যৌথভাবে সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়া সার্বিয়ান এই তারকা অস্ট্রেলিয়ান ওপেনেই জিতেছেন রেকর্ড ১০টি শিরোপা। বর্ণাঢ্য ক্যারিয়ারে অনেক রেকর্ড-অর্জন থাকলেও এক জায়গায় এখনও অপূর্ণতা  রয়ে গেছে। অলিম্পিক গেমসে এখনও স্বর্ণপদকের স্বাদ পাননি। তাই এবারের প্যারিস অলিম্পিকে নিজের সেরাটা দিতে প্রস্তুত হচ্ছেন জোকোভিচ।

চারবার অলিম্পিকে অংশ নিলেও এখন পর্যন্ত জোকোভিচ একবারও ফাইনালেই উঠতে পারেননি। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে জেতেন একমাত্র ব্রোঞ্জ পদক। বাকি তিন আসরের দুটিতে হারেন তৃতীয় হওয়ার লড়াইয়েও। আর ২০১৬ সালের রিও অলিম্পিকে বিদায় নেন প্রথম রাউন্ড থেকেই।

বয়স বিবেচনায় এবারের আসরটি হতে পারে জোকোভিচের শেষ আসর। আর সেই হিসেবে ৩৬ বছর বয়সী বিশ্বের এক নম্বর এই টেনিস তারকার কাছে প্যারিস অলিম্পিক সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে জানিয়ে তিনি বলেন, প্যারিস অলিম্পিক খুবই গুরুত্বপূর্ণ। অলিম্পিক সবসময়ই আমার কাছে অগ্রাধিকার ছিল। কিন্তু গত তিন বা চারটি অলিম্পিকে আমার পক্ষে শেষ ধাপে (ফাইনাল) পৌঁছানো সম্ভব হয়নি।”

প্যারিস অলিম্পিকে টেনিসের আসর বসবে ফ্রেঞ্চ ওপেনের ঐতিহ্যবাহী ভেন্যু রোলাঁ গারোঁতে। গ্র্যান্ড স্ল্যাম আসরটির বর্তমান চ্যাম্পিয়ন জোকোভিচ। আগামী ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত হবে ক্লে কোর্টের এই টুর্নামেন্ট। জুলাইয়ের শেষ দিকে হবে অলিম্পিক।

"পরিস্থিতি এখন একটু ভিন্ন। ক্লে কোর্টে প্রথমবার আমরা অলিম্পিক খেলব। শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত থাকতে চাই আমি।”

মন্তব্য করুন: