ইয়ানসেনের অল-রাউন্ড নৈপুণ্যে সিরিজ জয় দ. আফ্রিকার

১৮ সেপ্টেম্বর ২০২৩

ইয়ানসেনের অল-রাউন্ড নৈপুণ্যে সিরিজ জয় দ. আফ্রিকার

মার্কো ইয়ানসেনের অল-রাউন্ড নৈপুণ্যে পঞ্চম শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ১২২ রানে হারিয়ে সিরিজ জিতেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

রোববার জোহানেসবার্গে টসে হেরে ব্যাট করতে নেমে উইকেটে ৩১৫ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। ব্যাট হাতে ২৩ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংসের পর ইয়ানসেন বল হাতে ক্যারিয়ার সেরা বোলিংয়ে উইকেট নিলে ৩৪ ওভার বলে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয় ১৯৩ রানে।

প্রথম দুই ম্যাচ হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জয়ে আসন্ন বিশ্বকাপে প্রোটিয়াদের মনোবল বৃদ্ধি পাবে। টানা তিন ম্যাচে তাদের জয় ১০০ রানের বেশী ব্যবধানে।

ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। দলীয় ৩৭ রানের মধ্যেই দুই উদ্বোধনী ব্যাটারকে হারিয়ে চাপ পড়ে তারা। ২৭ রান করে সাজঘরে ফেরেন ঘরের মাঠে শেষ ওয়ানডে খেলতে নামা উইকেটরক্ষক ওপেনার কুইন্টন ডি কক। ব্যাক্তিগত রানে আগের ম্যাচে বোলারদের ওপর তাণ্ডব চালানো হেনরিখ ক্লাসেনের স্ট্যাম্প ভাঙেন সেই ম্যাচে বোলিংয়ে রান দেওয়ায় সেঞ্চুরি করা অ্যাডাম জ্যাম্পা।

২৭ রান করে সাজঘরে ফেরেন ঘরের মাঠে শেষ ওয়ানডে খেলতে নামা কুইন্টন ডি ককপঞ্চম উইকেট জুটিতে এইডেন মার্করাম ডেভিড মিলার যোগ করেন ১০৯ রান। ওয়ানডে ক্রিকেটে করা নিজের প্রথম বলে শতক থেকে মাত্র রান দূরে থাকা মার্করামের উইকেট তুলে নিয়ে জুটি ভাঙেন টিম ডেভিড।

এরপর বোলারদের ওপর ঝড় তোলেন মিলার ইয়ানসেন। শেষ ওভারে আন্ডিলে পেখলুকায়োর ছক্কায় দলীয় সংগ্রহ ৩০০ পার করে প্রোটিয়ারা। শেষ ১০ ওভারে হয় ১১৩ রান।

৩১৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পুরো সিরিজের মতো অস্ট্রেলিয়াকে উড়ন্ত সূচনা এনে দেন ডেভিড ওয়ার্নার এদিন ওপেনিংয়ে নামা মিচেল মার্শ। তবে চতুর্থ ওভারে জোড়া আঘান হেনে তা থামিয়ে দেন ইয়ানসেন।

তৃতীয় উইকেট জুটিতে ৯০ রান যোগ করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জয়ের দিকেই রাখছিলেন অধিনায়ক মার্শ মারনাস লাবুশেন। ব্যক্তিগত ৭১ রানে থাকা মার্শকে ফিরিয়ে জুটি ভাঙেন ম্যাচসেরা ইয়ানসেন। ৪৪ রানে থাকা লাবুশেন রানে থাকা অ্যালেক্স ক্যারিকে ফিরিয়ে অতিথিদের জয়ের আশাও শেষ করে দেন বাঁহাতি এই পেসার।

শেষ দিকে আর কোনো ব্যাটার প্রতিরোধ গড়ে তুলতে না পারায় বড় জয় নিয়ে মাঠ ছাড়ে প্রোটিয়ারা। তিনটি উইকেট নেন কেশভ মহারাজ।

মন্তব্য করুন: