সাকিব নেই, তাই সৌম্য আমাদের কাছে গুরুত্বপূর্ণ: হাথুরুসিংহে

১৯ ডিসেম্বর ২০২৩

সাকিব নেই, তাই সৌম্য আমাদের কাছে গুরুত্বপূর্ণ: হাথুরুসিংহে

চান্ডিকা হাথুরুসিংহে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ দলের প্রধান কোচ হওয়ার পর আবারও জাতীয় দলে চলে এসেছেন সৌম্য সরকার। বিশ্বকাপের আগে কোনো পারফর্ম না করেই নিউ জিল্যান্ড সিরিজে সুযোগ পেয়েছিলেন। তাতে ব্যর্থ হলেও ফের একই দলের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে তার সুযোগ হয়েছে। প্রথম ওয়ানডেতে যথারীতি ব্যর্থ হয়েছেন। তবু হাথুরুসিংহের কাছে সৌম্য গুরুত্বপূর্ণ। তিনি নাকি সাকিব আল হাসানের বিকল্প অল-রাউন্ডার!

নিউ জিল্যান্ডে চলমান সফরে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানসহ তামিম ইকবাল, মাহমুদউল্লাহরা। এ কারণেই সুযোগ পেয়েছেন সৌম্য। এছাড়া জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) সর্বশেষ আসরে তার ব্যাট হেসেছিল। ১১ ইনিংসে ৪টি অর্ধশতকসহ ৪৮.৮৮ গড়ে করেছিলেন ৪৩৬ রান। এরপরই অবশ্য চলমান বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ডের ম্যাচে দুই ইনিংস মিলিয়ে করেন মাত্র ৪০ রান! আর ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সর্বশেষ মৌসুমে তার গড় ছিল মাত্র ২৬.৬৩।

গত রোববার ডানেডিনে অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে ৬ ওভারে ৬৩ রান দেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ডাক মারেন সৌম্য। এবার নেলসনে দ্বিতীয় ওয়ানডের আগে হাথুরুসিংহে আবারও বললেন, সাকিবের অনুপস্থিতিতে সৌম্য দুই বিভাগেই গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। হাথুরুর ভাষায়, আমরা এমন একজন চাই, যে বোলিং ও ব্যাটিং করতে পারে। এখানে সাকিব আল হাসান নেই, বাংলাদেশ দল গত ১৭ বা ১৫ বছর ধরে সাকিবকে নিয়ে খেলে অভ্যস্ত। তাকে ছাড়া দলের ভারসাম্য ঠিক রাখা কঠিন। এই জন্য সে (সৌম্য) অলরাউন্ডার হিসেবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

তবে একইসঙ্গে হাথুরুসিংহে মনে করিয়ে দিয়েছেন, সৌম্যকে তারা সাকিবের বিকল্প হিসেবে ভাবছেন না। টাইগার কোচের ভাষায়, সাকিব যা পারে সে (সৌম্য) তা করবে, এমন আশা করি না। আমরা আশা করছি, সে বোলিং ও ব্যাটিং করতে পারবে। অল-রাউন্ডার হিসেবে দুই বিভাগে অবদান রাখবে।

মন্তব্য করুন: