পাইলটের ব্যাটে জিম্বাবুয়ের প্রথম ট্রিপল সেঞ্চুরি

১৩ জানুয়ারি ২০২৪

পাইলটের ব্যাটে জিম্বাবুয়ের প্রথম ট্রিপল সেঞ্চুরি

জিম্বাবুয়ের প্রথম শ্রেণির ক্রিকেটে গত মৌসুমে মাঠে নেমেই হইচই ফেলে দিয়েছিলেন আন্তুম আমির নাকভি। প্রথম দুই ম্যাচেই সেঞ্চুরি করে জানান দেন নিজেকে। এই অল-রাউন্ডার এবার জিম্বাবুয়ের প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট লোগান কাপের ম্যাচে অপরাজিত ৩০০ রানের ইনিংস উপহার দিয়েছেন। যা জিম্বাবুয়ের প্রথম শ্রেণির ক্রিকেটে তো বটেই, স্বীকৃত যে কোনো ধরনের ক্রিকেটেই প্রথম ট্রিপল সেঞ্চুরি।

বেলজিয়ামে জন্মগ্রহণ করা নাকভি বেড়ে উঠেছেন অস্ট্রেলিয়ায়। সেখানেই তার ক্রিকেটে হাতেখড়ি। পাশাপাশি শিখেছেন বিমান চালনা। এখন তিনি পেশাদার বাণিজ্যিক পাইলট। তবে তার মূল লক্ষ্য এখন জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা। গত বছরের জানুয়ারিতে তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। ঈগলসের বিপক্ষে সেই ম্যাচে তিনি খেলেন ১৪০ রানের অপরাজিত ইনিংস। বোলিংয়ে নেন ৫ উইকেট। পরের ম্যাচেও তার ব্যাট থেকে আসে সেঞ্চুরি।

এবার মিড ওয়েস্ট রাইনোজের অধিনায়ক হিসেবে মাঠে নেমে আসরে নিজেদের তৃতীয় ম্যাচেই হাঁকালেন ট্রিপল সেঞ্চুরি। হারারেতে মাটাবেলেল্যান্ড টাস্কার্সের বিপক্ষে ২৪ বছর বয়সী ব্যাটার ৪৪৪ মিনিট ক্রিজে কাটিয়ে ৩০ চার ও ১০ ছক্কায় অপরজিত থাকেন ২৯৫ বলে ৩০০ রান করে। এতদিন জিম্বাবুয়ের স্বীকৃত প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিল ২৭৯। সেই ১৯৬৭-৬৮ মৌসুমে দক্ষিণ আফ্রিকার কুরি কাপে রেকর্ডটি গড়েছিলেন রে গ্রিপার। লোগান কাপ প্রথম শ্রেণির মর্যাদা পাওয়ার আগে অবশ্য ১৯৭৩-৭৪ মৌসুমে ব্রায়ান ডেভিসন ২৯৯ রান করেছিলেন।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add