অপরাজিত ১৮ থেকে রাচিনের ২৪০, নিউ জিল্যান্ডের নিয়ন্ত্রণে মাউন্ট মঙ্গানুই টেস্ট

৫ ফেব্রুয়ারি ২০২৪

অপরাজিত ১৮ থেকে রাচিনের ২৪০, নিউ জিল্যান্ডের নিয়ন্ত্রণে মাউন্ট মঙ্গানুই টেস্ট

আন্তর্জাতিক ক্রিকেটে স্বপ্নের মতো একটা সময় পার করছেন নিউ জিল্যান্ডের রাচিন রবীন্দ্র। ওয়ানডে বিশ্বকাপে নজর কাড়া পারফরমেন্সের স্বীকৃতি স্বরূপ কদিন আগেই জিতেছেন ২০২৩ সালের আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার। সাদা বলের সেই ধারা বাঁহাতি এই অল-রাউন্ডার ধরে রেখেছেন লাল বলেও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে করেছেন ২৪০ রান। যেখানে এতদিন সাদা পোশাকের ক্রিকেটে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল অপরাজিত ১৮ রান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে মাঠে নামার আগে ৩ ম্যাচে রাচিনের রান ছিল মোটে ৭৩। কেইন উইলিয়ামসনের সঙ্গে দলের প্রাথমিক চাপ সামাল দিয়ে প্রথম দিন শেষে বাঁহাতি এই ব্যাটার অপরাজিত ছিলেন ১১৮ রানে। সোমবার দ্বিতীয় দিনের খেলা শুরু হতে উইলিয়ামসন ১১৮ রানে সাজঘরে ফিরলেও প্রোটিয়া বোলারদের দেখে শুনে খেলে ৩৪০ বলে ২১ চার ও ১ ছক্কায় দ্বিশতক তুলে নেন রাচিন।

পুরো ইনিংসটি রাচিন যেভাবে খেলছিলেন তাতে মনে হচ্ছিল ত্রিশতকেরও দেখা পেতে পারেন। কিন্তু নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নিল ব্র্যান্ডের বল ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভাঙলে ৩৬৬ বলে ২৬ চার ও ৩ ছক্কায় ২৪০ রানেই শেষ হয় ২৪ বছর বয়সী রাচিনের ইনিংস। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে কিউইরা অল-আউট হয় ৫১১ রানে। আর অভিষেকেই অধিনায়ক হিসেবে সেরা বোলিং ফিগারে ১১৯ রানে ৬ উইকেট নেন ব্র্যান্ড।

স্বাগতিকদের পাহাড়সম রানের জবাবে ৩০ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পরে অনভিজ্ঞ প্রোটিয়া ব্যাটিং লাইন-আপ। অধিনায়ক ব্র্যান্ডকে (৪) ফিরিয়ে প্রথম আঘাতটা হানেন কাইল জেইমিসন। দুই বল পরেই ডানহাতি এই পেসার তুলে নেন আরেকটি উইকেট। দলীয় ৩০ রানে আরেক ওপেনার এডওয়ার্ড মুরকে (২৩) তুলে নেন ম্যাট হেনরি। চতুর্থ উইকেটে জুবাইর হামজা ও ডেভিড বেডিংহ্যাম দলের চাপ সামাল দেওয়ার চেষ্টা করলেও তা বেশি লম্বা হতে দেননি মিচেল স্যান্টনার। হামজাকে (২২) ফিরিয়ে ৪৪ রানের এই জুটি ভাঙেন বাঁহাতি এই স্পিনার। শেষ পর্যন্ত আর কোনো উইকেটের পতন না হওয়ায় ৪ উইকেটে ৮০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করবে দক্ষিণ আফ্রিকা।

মন্তব্য করুন: