একসঙ্গে শততম টেস্টের দ্বারপ্রান্তে উইলিয়ামসন-সাউদি

১৮ ফেব্রুয়ারি ২০২৪

একসঙ্গে শততম টেস্টের দ্বারপ্রান্তে উইলিয়ামসন-সাউদি

ক্রিকেটের রাজকীয় ফরম্যাট হিসেবে পরিচিত টেস্ট ক্রিকেটে ১০০টি ম্যাচ খেলেছেন এমন ক্রিকেটারের সংখ্যা খুব একটা বেশি নয়। সাদা পোশাকের ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে একশ বা তার বেশি ম্যাচ খেলেছেন মোটে ৭৪জন ক্রিকেটার। এবার এই এলিট ক্লাবের সদস্য হতে চলেছেন নিউ জিল্যান্ডের কেইন উইলিয়ামসন ও টিম সাউদি।

শনিবার ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করে নিউ জিল্যান্ড ক্রিকেট। আর সবকিছু ঠিক থাকলে সেই দলের হয়ে আগামী ৮ মার্চ সিরিজের দ্বিতীয় ম্যাচে স্টিফেন ফ্লেমিং, ড্যানিয়েল ভেট্টরি, ব্রেন্ডন ম্যাককালাম ও রস টেইলরের পর পঞ্চম ও ষষ্ঠ কিউই ক্রিকেটার হিসেবে শত টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করবেন সাউদি ও উইলিয়ামসন।

চোট থেকে সেরে উঠতে থাকা ড্যারিল মিচেলকেও রাখা হয়েছে দলে। পিঠের চোটের কারণে এক বছরের জন্য মাঠের বাইরে চলে যাওয়া পেসার কাইল জেমিসনের বদলে ডাক পেয়েছেন স্কট কুখলেইন। তবে ১৫ মাস পর নিউ জিল্যান্ড টি-টুয়েন্টি দলে ডাক পেলেও লাল বলের ক্রিকেটে পর্যাপ্ত ম্যাচ না খেলায় টেস্ট সিরিজের দলে জায়গা হয়নি গতি তারকা ট্রেন্ট বোল্টের।

বয়সভিত্তিক দল থেকেই নিউ জিল্যান্ডের হয়ে খেলে আসছেন সাউদি ও উইলিয়ামসন। ২০০৮ সালের যুব বিশ্বকাপেও একই সঙ্গে খেলেছেন তারা। ২০০৮ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়া সাউদি বর্তমানে এই ফরম্যাটে দেশটির দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। অন্যদিকে, ২০১০ সালে ভারতের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হওয়া উইলিয়ামসন ইতোমধ্যেই দেশটির ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে অবস্থান করছেন। এছাড়াও ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একই সঙ্গে নিজেদের ৫০তম টেস্ট ম্যাচেও মাঠে নামেন এই দুই ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে সাবেক জাতীয় দল সতীর্থ রস টেইলর, ভারতের বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের পর চতুর্থ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে ১০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন কিউইদের লাল বলের অধিনায়ক সাউদি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শেষে আগামী ২৯ ফেব্রুয়ারি ওয়েলিংটনে মাঠে গড়াবে এই টেস্ট সিরিজ।

নিউ জিল্যান্ড টেস্ট দল:

টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, ম্যাট হেনরি, স্কট কুখলেইন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, উইল ও’রর্ক, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, নিল ওয়েগনার, কেইন উইলিয়ামসন ও উইল ইয়ং।

মন্তব্য করুন: