চট্টগ্রামে বাংলাদেশের অদ্ভুত রিভিউ (ভিডিওসহ)

৩০ মার্চ ২০২৪

চট্টগ্রামে বাংলাদেশের অদ্ভুত রিভিউ (ভিডিওসহ)

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা মোটেও সুখকর ছিল না বাংলাদেশের বোলারদের জন্য। শ্রীলঙ্কার ব্যাটারদের বেশ কিছু সহজ ক্যাচ তালুবন্দী করতে ব্যর্থ হওয়ায় উইকেটের জন্য বেশ ঘাম ঝরাতে হয়েছে তাদের। তবে উইকেটের জন্য মরিয়া দলটি নষ্ট করেছে বেশ কিছু রিভিউও, যার মধ্যে একটি হাস্যরসের সৃষ্টি করেছে।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তখন ৪৪তম ওভারের খেলা চলছিল। ব্যাট হাতে লঙ্কানদের সংগ্রহ ছাড়িয়ে গেছে এক উইকেটে দেড়শরও বেশি। সঙ্গে ভয়ঙ্কর হয়ে ওঠে দিমুথ করুনারত্নে কুশল মেন্ডিসের জুটিও। এই জুটি ভাঙতেই কি না এমন অদ্ভুত রিভিউ নেন বাংলাদেশ অধিনায়ক, যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে ব্যাপক হাস্যরস।

তাইজুল ইসলামের করা ওভারের পঞ্চম বলটি কিছুটা এগিয়ে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন ২৯ রানে অপরাজিত থাকা মেন্ডিস। বল পায়ে লেগেছে ভেবে তখন স্লিপে থাকা অধিনায়ক শান্ত হাত তুলে আবেদন করেন। বোলার তাইজুলের কাছেও জানতে চান বল পায়ে লেগেছে কি না? তবে বাঁহাতি এই স্পিনার নিজেও কিছুটা দ্বিধাগ্রস্ত থাকায় কিছু বলতে পারেননি। উইকেটরক্ষক লিটন দাসের কাছ থেকেও সাড়া পাওয়া যায়নি। এরপরই হঠাৎ রিভিউ নেওয়ার ইশারা করেন শান্ত।

রিপ্লেতে দেখা যায় তাইজুলের বল সোজাসুজি লেগেছে মেন্ডিসের ব্যাটের একদম মাঝে। ডানহাতি এই ব্যাটারের সামনের পা তখন বল থেকে অনেকখানি দূরে। ফলে, মাঠের আম্পায়ার রড টাকারের এই সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে টিভি আম্পায়ার গ্রিস গ্র্যাফানিকে আল্টা এজও দেখতে হয়নি। স্বাভাবিকভাবেই রিভিউটি হারায় বাংলাদেশ।

তবে এরকম অদ্ভুতুড়ে রিভিউ নেওয়ার ঘটনা দেশের ক্রিকেটে এই প্রথম নয়। এর আগেও বেশ কয়েকবার প্রায় একই ধরনের রিভিউ নিয়ে হাস্যরসের জন্ম দিয়েছিল বাংলাদেশ দল। যার একটি হলো ২০২২ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়ের ম্যাচে। কিউইদের দ্বিতীয় ইনিংসে তাসকিন আহমেদের বলে রস টেইলরের জোরাল আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নেন তখনকার অধিনায়ক মুমিনুল হক। তবে রিপ্লেতে দেখা যায় ইয়র্কার বলটি সোজা টেইলরের ব্যাটের মাঝে লেগেছে।

এছাড়াও গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে তাসকিনের বলে আদিল রশিদের উইকেটের জন্য এলবিডাব্লিউর আবেদন করে বাংলাদেশ। তবে রিভিউ নিলে সেটিতেও দেখা যায় বল সোজাসুজি ব্যাটের মাঝে লেগেছে।

সে সময়ও বাংলাদেশ দলের এরকম অদ্ভুত রিভিউ নিয়ে বেশ হাস্যরসের সৃষ্টি হয়েছিল।

মন্তব্য করুন: