সাকিবের কাছে প্রত্যাশার চেয়ে বেশিই পেয়েছি: শান্ত

৩ এপ্রিল ২০২৪

সাকিবের কাছে প্রত্যাশার চেয়ে বেশিই পেয়েছি: শান্ত

চট্টগ্রাম টেস্ট দিয়ে বেশ লম্বা সময় পর জাতীয় দলে ফিরেছেন সাকিব আল হাসান। ক্রিকেটের রাজকীয় ফরম্যাটেও শেষ খেলেছেন প্রায় বছরখানেক আগে। তবে লাল বলের ক্রিকেটে দীর্ঘ সময় পর মাঠে ফিরলেও ব্যক্তিগত পারফরম্যান্সে আলো ছড়িয়েছেন দেশসেরা অল-রাউন্ডার। নাজমুল হোসেন শান্তর কণ্ঠেও ঝড়েছে প্রশংসা। দলের অধিনায়কের মতে, ম্যাচে সাকিবের কাছে প্রত্যাশার চেয়েও বেশি পেয়েছে বাংলাদেশ।

গত বছর এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেন সাকিব। সে সময় টেস্ট দলের অধিনায়ক ছিলেন তিনি। প্রায় এক বছর পর সাদা পোশাকে প্রত্যাবর্তনের ম্যাচ খেললেন নতুন অধিনায়ক শান্তর নেতৃত্বে।

পারফরম্যান্স বিবেচনায় প্রথম ইনিংসে বাঁহাতি এই স্পিনার ছিলেন দলের সেরা বোলার। ৩৭ ওভার বল করে নেন ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসে ১০ ওভার হাত ঘুরিয়ে নেন ১ উইকেট। অন্যদিকে, ব্যাট হাতে প্রথম ইনিংসে ১৫ রানের বেশি করতে না পারলেও দ্বিতীয় ইনিংসে ধৈর্য্যের পরীক্ষা দিয়ে করেন ৫৩ বলে ৩৬ রান।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক জানান, সব মিলিয়ে সাকিবের পারফরম্যান্সে নিজের সন্তুষ্টির কথা। সাকিবের মতো অভিজ্ঞ কেউ মাঠে থাকলে দলের জন্য অনেক সুবিধা হয় জানিয়ে তিনি বলেন, “উনি অনেক দিন পর খেললেন, আমার মনে হয়নি ৩৭ বছর বয়সী একজন খেলছেন, প্রায় এক বছর পর টেস্ট খেলছেন। ৩৭ ওভার বল করেছে প্রথম ইনিংসে। ৩ উইকেটও নিলেন। ব্যাটিংটা যেভাবে করেছেন দ্বিতীয় ইনিংসে, যতটুকু আশা করেছিলাম, তার থেকে বেশি পেয়েছি উনার কাছ থেকে। সত্যি কথা হলো, টেস্ট ক্রিকেটে এমন অভিজ্ঞ খেলোয়াড় থাকলে অনেক সুবিধা হয়। মাঠে বিভিন্ন ধরনের ফিডব্যাকও দিয়েছেন।

দ্বিতীয় টেস্টে সাকিবের খেলার বিষয়টি আগে থেকেই জানতেন শান্ত। চলতি বছর বাংলাদেশের বাকি টেস্টগুলোতেও দেশসেরা অল-রাউন্ডারকে পাওয়ার ব্যাপারে আশাবাদী অধিনায়ক বলেন, “আমি অনেক আগে থেকেই জানতাম উনি দ্বিতীয় টেস্টটা খেলবেন। প্রস্তুতির দিক থেকে ঠিক ছিল। হ্যাঁ, আগে থেকে জানতে পারলে অবশ্যই ভালো। আমি আশা করব যে আগে থেকে জানতে পারব। কারণ, সব সময় ওনার পরিকল্পনাটা পরিষ্কারই থাকে। তিনি পরিকল্পনাটা আমাদের দিয়ে দেন।

মন্তব্য করুন: