সাপোর্ট স্টাফেরা হিন্দি না জানায় বেঙ্গালুরুর এই হাল : বীরেন্দ্র শেবাগ

১৭ এপ্রিল ২০২৪

সাপোর্ট স্টাফেরা হিন্দি না জানায় বেঙ্গালুরুর এই হাল : বীরেন্দ্র শেবাগ

চলতি আইপিএলে এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে ৬টিতেই হেরে বসা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যর্থতা নিয়ে চলছে চুলচেড়া বিশ্লেষণ। বিশেষজ্ঞরা বিভিন্ন মত দিচ্ছেন। কেউ কেউ তো দলের মালিকানা বদলের দাবিও তুলেছেন। এর মাঝেই বেঙ্গালুরুর ব্যর্থতার বেশ অদ্ভুত এক কারণ বললেন বীরেন্দ্র শেবাগ। ভাষাগত দূরত্বই নাকি বিরাট কোহলিদের ব্যর্থতার অন্যতম কারণ।

ভারতের সাবেক এই বিধ্বংসী ওপেনারের মতে, তারকাবহুল বেঙ্গালুরু দলে প্রচুর বিদেশি সাপোর্ট স্টাফ আছেন, যারা হিন্দি জানেন না। অন্যদিকে দলটিতে থাকা ভারতীয় ক্রিকেটারদের বেশিরভাগই নাকি ঠিকঠাক ইংরেজি জানেন না। এ কারণেই দলের বার্তা সঠিকভাবে ভারতীয় খেলোয়াড়দের কাছে পৌঁছায় না এবং তাদের সেরাটা বেরিয়ে আসে না।

শেবাগের ভাষায়, যদি আপনার দলে ১২-১৫ জন ভারতীয় ক্রিকেটার থাকে এবং সাপোর্ট স্টাফদের মধ্যে ১০ জনই বিদেশি হয়, তাহলে সমস্যা তো হবেই। বিদেশি ক্রিকেটার মাত্র কয়েকজন। বাকিরা সবাই ভারতীয়, যাদের অর্ধেকই ইংরেজি জানে না। কীভাবে ওদের অনুপ্রাণিত করবেন? কারা ওদের সঙ্গে সময় কাটায়? কারা কথা বলে? আমি তো একজনও ভারতীয় সাপোর্ট স্টাফ দেখতে পাই না।

'ক্রিকবাজ' এর সেই আলোচনা অনুষ্ঠানে উপস্থিত আরেক সাবেক ভারতীয় ক্রিকেটার মনোজ তিওয়ারী আবার বেঙ্গালুরু কর্তৃপক্ষের ভুলভাল সিদ্ধান্তকে দায়ী করেন, আমি জানি সমস্যাটা কোথায়। নিলামের টেবিল থেকেই সমস্যার শুরু। ভালো ক্রিকেটারদের তারা ছেড়ে দেয়। তার মধ্যে যুজবেন্দ্র চাহালের কথা বলব। আপনি কীভাবে তার মতো একটা বোলারকে ছেড়ে দিতে পারেন? কোহলির অধিনায়কত্বও আপনাদের সহ্য হলো না? ২০১৬ সালে কোহলিই তো দলকে ফাইনালে তুলেছিল।

মন্তব্য করুন: