অনুদানের টাকায় বিশ্বকাপ বাছাইয়ে এসে জিম্বাবুয়েকে হারাল ভানুয়াতুর মেয়েরা

২৬ এপ্রিল ২০২৪

অনুদানের টাকায় বিশ্বকাপ বাছাইয়ে এসে জিম্বাবুয়েকে হারাল ভানুয়াতুর মেয়েরা

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের মূল আসরের বাছাইপর্বে খেলতে এসেই চমক দেখিয়েছে ভানুয়াতুর মেয়েরা। র‌্যাঙ্কিংয়ের ৩০ নম্বরে থাকা দলটি আবু ধাবিতে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে ৬ উইকেটে হারিয়েছে ১২তম অবস্থানে থাকা জিম্বাবুয়েকে।

শুক্রবার প্রথমবারের মতো আইসিসির কোনো পূর্ণ সদস্য দলের বিপক্ষে খেলতে নামে ভানুয়াতুর মেয়েরা। টস জিতে ব্যাট করতে নেমে তেমন কেনো সুবিধাই করতে পারেনি জিম্বাবুয়ে। দুই স্পিনার ভানিসা ভিরা ও নাসিমানা নাভাইকার ঘূর্ণিতে ১৩ ওভার ৩ বলে ৬১ রানেই গুটিয়ে যায় আফ্রিকার দেশটি, যা তাদের ইতিহাসে সর্বনিম্ন। জবাবে ১৬ ওভার ৩ বলে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভানুয়াতু।

এবারই প্রথম ভানুয়াতুর নারী বা পুরুষ কোনো দল বিশ্বকাপের মূল আসরের বাছাইপর্ব খেলার যোগ্যতা অর্জন করে। এর আগে গত সেপ্টেম্বরে পূর্ব এশীয় প্রশান্ত অঞ্চলের বাছাইপর্বে বেশ দাপুটে পারফরম্যান্স দেখিয়েই আবু ধাবির টিকিট কাটে তারা। সেখানে তারা হারিয়েছে র‍্যাঙ্কিংয়ের ১১ নম্বরে থাকা পাপুয়া নিউ গিনির মতো দলকেও।

অথচ বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে আসার আগে যথেষ্ট অর্থও ছিল না ওশেনিয়া মহাদেশের ছোট্ট দ্বীপরাষ্ট্রের দলটির। ধার করা কিংবা উপহার হিসেবে পাওয়া ব্যাট ও প্যাড দিয়ে খেলে আসছিলেন দলটির খেলোয়াড়রা। খেলোয়াড়দের প্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য তিন লাখ জনসংখ্যার দেশটিতে গণ-অর্থায়নের পরিকল্পনা করেছিল দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশন। সেখান থেকে প্রায় ৬ হাজার ৩০০ মার্কিন ডলারের অনুদান তুলতে পারে তারা।

সেই অর্থ থেকে বাছাইপর্বের জন্য ক্রিকেট সামগ্রী কেনা হয়। এমনকি ক্রিকেটারদের বোনাস-ভাতাসহ অন্যান্য কিছুর জোগান দেওয়া হচ্ছে সেখান থেকে। আর এগুলো দিয়ে খেলেই বাছাইপর্বের শুরুতে দেশকে দারুণ এক জয় উপহার দিল ভানুয়াতুর মেয়েরা।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add